Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / ধর্ম / অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু সরস্বতী পূজা

অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু সরস্বতী পূজা

ধর্ম ডেস্ক:

জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু হয়েছে সরস্বতী পূজা। রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল থেকেই বিভিন্ন মণ্ডপে অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিদ্যা দেবীর আরাধনা। তবে শনিবার (০৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হওয়ায় অনেকে গতকালই সরস্বতীপূজা করেছেন। আজ শিক্ষাপ্রতিষ্ঠান, মণ্ডপ ও মন্দিরে বড় পূজাগুলো অনুষ্ঠিত হচ্ছে।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা রোববার বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও রয়েছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা ইত্যাদি।

প্রতিবছরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। সকাল থেকেই শুরু হয়েছে পূজার্চনা এবং ১০টা থেকে শুরু হয়েছে অঞ্জলি প্রদান। সন্ধ্যায় রয়েছে আরতি অনুষ্ঠান। দ্বিতীয় দিন সোমবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও হলজুড়ে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের বিদ্যার্থীরা তৈরি করেছে বিভিন্ন মোটিফের ওপর ভিত্তি করে প্রতিমা ও বিভিন্ন মেটাফোরিক্যাল মণ্ডপ। দৃষ্টিনন্দন এই মহোৎসবে প্রতিফলিত হয়েছে চিরায়ত বাঙালি সংস্কৃতির শাশ্বত মহিমা এবং একই সময় রয়েছে বিভিন্ন আধুনিক প্রযুক্তির কলাকৌশল ও বিজ্ঞানের সমন্বিত শিল্পরূপ।

এদিকে, সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এছাড়া পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, ছাত্র যুব ঐক্য পরিষদ এবং মহিলা ঐক্যপরিষদের নেতৃবৃন্দও ধর্ম বর্ণ নির্বিশেষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইসলামে শত্রুর জন্য ভালোবাসা

 ধর্ম ডেস্ক: কেউ শত্রুকে ক্ষমা করতে চায় না। সুযোগ পেলে এক হাত দেখে নেয়ার চেষ্টা ...