Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও চিকিৎসা / অনিদ্রার ওষুধ বিশেষ পানীয়

অনিদ্রার ওষুধ বিশেষ পানীয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক:

ঘুম কম হলে শরীর খারাপ হতে সময় লাগে না। তাই শরীর ঠিক রাখতে যথাযথ ঘুম হওয়াটা খুবই জরুরি। ডায়াবেটিস, থাইরয়েড, রক্তচাপের সমস্যাসহ সব রকম অসুখের সমাধান অনেক খানিই পাওয়া যায় পর্যাপ্ত ঘুমের মধ্যে। ঘুম কম হলে কেবল ক্রনিক অসুখ বাড়ে তা-ই নয়, কমে যায় সারা দিনের কর্মশক্তিতেও।

 

আপনিও কি অনিদ্রার শিকার হচ্ছেন? তার জন্য প্রতিদিনই ওষুধ খেতে হয়, আর না হলে অল্প ঘুমেই সন্তুষ্ট থাকতে হয়? চিকিৎসকদের মতে, যদি স্বাস্থ্যকর কিছু অভ্যাস মেনে চলেন তবে রাতের ঘুম হবে একটানা।

সময় মতো খাওয়া, একটা সময়ের পর চা-কফি খাওয়া বন্ধ করে দেয়া, মদ-ধূমপান বাদ দেয়া, ঘুমানোর সময় মোবাইল থেকে দূরে থাকা ইত্যাদি স্বভাব ধরে রাখতে পারলে ঘুমের সমস্যা কাটে অনেকটাই। কিন্তু জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমানোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে।

আমন্ড স্মুদি

আমন্ড, দুধ আর একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে একটি ঘন পানীয় বানিয়ে নিন। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকায় ঘুম ভাল হবে।

চা ও এসেনশিয়াল অয়েল

সাধারণ চা-কফিতে স্নায়ু উদ্দীপ্ত হয়ে ওঠে বলে তা খেতে নিষেধ করেন চিকিৎসকরা। কিন্তু ল্যাভেন্ডার চায়ের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে খেলে তার ফ্লেভারে স্নায়ু শান্ত হয় ও ঘুম আসে।

মধু ও আদা

রাতে শোয়ার আগে মধু ও আদা মেশানো দুধ খান। মধু ও আদার মিশ্রিত পানীয় খেলে হজম হয় দ্রুত। গরুর দুধ খেতে না পারলে নারিকেলের দুধ বা সয়াবিনের দুধও খেতে পারেন।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হাসপাতালে জনবল সংকট- চরম দূর্ভোগে ৪ লক্ষাধিক মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিনিয়ত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে চিকিৎসা নিতে ...