Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / আন্তর্জাতিক / অস্ত্র আমদানিতে দ্বিতীয় ভারত- ১১ পাকিস্তান

অস্ত্র আমদানিতে দ্বিতীয় ভারত- ১১ পাকিস্তান

আর্ন্তজাতিক ডেস্ক:

বিশ্বে অস্ত্র আমদানির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ২০১৪ থেকে ২০১৮ মধ্যে বিশ্বে মোট অস্ত্র লেনদেনের সাড়ে নয় শতাংশই করেছে ভারত।

 

অন্যদিকে ১২ শতাংশ অস্ত্র আমাদানি করে এই তালিকায় শীর্ষে রয়েছে সৌদি আরব।

স্টকহলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা সিপ্রি সোমবার এই তালিকা প্রকাশ করেছে। এতে ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে বিভিন্ন দেশের অস্ত্র আমদানি-রপ্তানির তালিকা উঠে এসেছে।

অস্ত্র আমদানিতে দ্বিতীয় স্থানে থাকলেও ২০০৯ থেকে ২০১৩ সালের তুলনায় ২৪ শতাংশ কম অস্ত্র আমদানি করেছে ভারত। এর প্রধান কারণ হচ্ছে বিভিন্ন দেশকে অর্ডার দেওয়া অস্ত্র সময়ে পৌঁছয়নি ভারতে। ২০০১ সালে রাশিয়াকে অর্ডার দেওয়া কমব্যাট এয়ারক্রাফ্ট ও ২০০৮ সালে ফ্রান্সকে অর্ডার দেওয়া সাবমেরিন পৌঁছতে দেরি হওয়াতেই ভারতের অস্ত্র আমদানি কমে গেছে।

সিপ্রির দেওয়া রিপোর্ট অনুসারে, গত চার বছরে (২০১৪-১৮ সাল) ভারত সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে রাশিয়ার কাছ থেকে। মোট আমদানি করা অস্ত্রের ৫৮ শতাংশই কেনা হয়েছে রাশিয়ার থেকে। এই সময়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইসরায়েলের কাছ থেকেও অস্ত্র আমদানি বাড়িয়েছে ভারত।

 

সৌদি আরব ও ভারতের পর অস্ত্র আমদানির তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে মিশর, অস্ট্রেলিয়া ও আলজেরিয়া।

আর ৪.২ শতাংশ অস্ত্র আমদানি করে চীন উঠে এসেছে তালিকার ষষ্ঠ স্থানে। তবে অস্ত্র আমদানিতে ভারতের থেকে অনেক পিছিয়ে রয়েছে পাকিস্তান। তাই শীর্ষ দশে তাদের ঠাঁই হয়নি।

মাত্র ২.৭ শতাংশ অস্ত্র আমদানি করে এ তালিকায় ১১ নম্বরে রয়েছে পাকিস্তান। আর আমদানিকৃত ৭০ শতাংশ অস্ত্রই তারা কিনেছে বন্ধু দেশ চীনের কাছ থেকে।

ভারতে অস্ত্র আমদানির পরিমাণ কমলেও সারা বিশ্বজুড়ে বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। সিপ্রি-র রিপোর্ট বলছে, ২০০৯-১৩ সময়ের তুলনায় গত চার বছরে বিশ্বে ৭.৮ শতাংশ বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। অস্ত্র রপ্তানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও চীন। আর বিশ্বে মোট অস্ত্র রপ্তানির ৭৫ শতাংশই করেছে এই পাঁচটি দেশ।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পুতিনকে অসম্মান করলেই জেল- রাশিয়ায় নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক: বাক-স্বাধীনতা, মতামত প্রকাশের স্বাধীনতার ওপর কঠোর হল পুতিনের দেশ রাশিয়া। তার জন্য নতুন ...