Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / জাতীয় / আজ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল
Upazila Election

আজ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল

নিজস্ব প্রতিবেদক:

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল আজ রোববার (৩ ফেব্রুয়ারি) ঘোষণা করা হবে। তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নিতে বিকেল ৩টায় কমিশন সভায় বসছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের উপ-সচিব (সংস্থাপন) মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এই সভার আহ্বান করা হয়।

চিঠিতে বলা হয়, ৩ ফেব্রুয়ারি (রোববার) বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে তার সভাকক্ষে কমিশনের ৪৫তম সভা অনুষ্ঠিত হবে।

এর আগে ১০ জানুয়ারি ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছিলেন, আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে।

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট ১০ মার্চ করার পরিকল্পনা করা হচ্ছে বলে ইসি সূত্রে জানা গেছে। প্রথম ধাপে চার বিভাগের ১৫ জেলার ১০১টি উপজেলায় ভোট হবে। দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে নির্বাচন হবে ২৪ মার্চ ও চতুর্থ ধাপের নির্বাচন হবে আগামী ৩১ মার্চ। আর শেষ ধাপের ভোটগ্রহণ হবে রমজানের পর। তবে এবারের উপজলো পরষিদ নির্বাচনে সব সদর উপজলোর সকল কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভএিম) ভোটগ্রহণ করা হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোটগ্রহণ করা সম্ভব হচ্ছে না।

উপজেলার তফসিল ছাড়াও আগামীকালের সভায় একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠান এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হবে বলে জানা গেছে।

১৯৮৫ সালে দেশে প্রথম উপজেলা পরিষদ নির্বাচন হয়। এরপর ১৯৯০, ২০০৯ ও ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারিতে সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন হয়। ছয় দফায় সর্বশেষ নির্বাচন হয়।

উল্লেখ্য, উপজেলা পরিষদের আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আর উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় পরিষদের প্রথম বৈঠক থেকে। এর আগে, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত ধাপে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অন্তঃসত্ত্বা ওএসডি, সংসদে ক্ষোভ

অনলাইন ডেস্ক: অন্তঃসত্ত্বা হওয়ায় নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসনে আরা বেগম বীনাকে ওএসডি (বিশেষ ...