Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / কৃষি / একজন সফল সবজি চাষী জামালগঞ্জের কৃষক মহিবুর রহমান

একজন সফল সবজি চাষী জামালগঞ্জের কৃষক মহিবুর রহমান

আব্দুস সামাদ আফিন্দী-জামালগঞ্জ প্রতিনিধি:

জামালগঞ্জ  উপজেলার ভীমখালী ইউনিয়নের মানিগাঁও গ্রামের বাসিন্দা মহিবুর রহমান। ভাগ্যর চাকা ঘুরাতে হলে পরিশ্রম করতে হবে। পরিশ্রম ছারা সফলতা সম্ভব হয় না।

সুষ্ঠু পরিকল্পনা, ইচ্ছাশক্তি আর শ্রম দিলে যে কোনো খামার বা প্রকল্প লাভজনক প্রতিষ্ঠানে গড়ে তোলা সম্ভব। এটাই প্রমাণ করেছেন জামালগঞ্জের কৃষক মহিবুর রহমান(৫০) অন্যর জমিতে  চাষ  করে নিজে লাভবান হয়েছেন এবং আত্মকর্মসংস্থানের সৃষ্টি করেছেন অনেক লোকের ।

একই সঙ্গে দেশকে স্বয়ংসম্পূর্ণ হিসেবে গড়ে তোলার পথ দেখাচ্ছেন তিনি অন্য কৃষকদের। এলাকায় তিনি একজন সফল সবজি চাষি হিসেবে পরিচিতি লাভ করেছেন।

কৃষি বিভাগের পরামর্শে প্রথমবারই লাভের মুখ দেখেন তিনি। এরপর একটু বেশি পরিসরে বিভিন্ন ধরনের সবজি চাষ শুরু করেন। এতেই বাজিমাত করেন তিনি। ঘরে দুই ছেলেমেয়েকে স্কুলে পড়াচ্ছেন। সংসারে ফিরেছে স্বচ্ছলতা। 

সরেজমিন দেখা মহিবুর রহমান এক একর জমিতে গড়ে তোলা বিভিন্ন জাতের সবজির বাগান।  প্রতিদিন এক হাজার থেকে দেড় হাজার টাকার সিম বিক্রি করেন। একইভাবে বেগুন, কাঁচামরিচ, টমেটো সহ অনেক প্রজাতীর সবজি । তার বাগানের সব সবজিই বেশ সুস্বাদু।

তিনি জানান, এরই মধ্যে দশ হাজার টাকার সিম বিক্রি করা হয়েছে। আরো ৩৫ হাজার টাকার সিম বেচা যাবে।

মহিলা ইউপি সদস্য সাফিয়া বেগম জানান, মহিবুর রহমানেের সবজি চাষ দেখে অনেকেই এখন বিভিন্ন সবজি চাষে নেমেছেন। পরিকল্পনা মাফিক পরিশ্রম করলে যে কোনো স্থান থেকেই লাভবান হওয়া যায় এলাকার মানুষ তা বুঝতে পেরেছে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হাজী আছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

আব্দুস সামাদ আফিন্দী,জামালগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় হাজী আছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মা সমাবেশ ও ...