Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অর্থ-বানিজ্য / এক বছরে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ : ক্যাব
ফাইল ছবি।

এক বছরে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ : ক্যাব

অর্থ ও বাণিজ্য ডেস্ক:

সদ্য শেষ হওয়া ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ। একই সঙ্গে পণ্য ও সেবার মূল্য বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ। ভোক্তা অধিকার সংগঠন  কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয়বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

শনিবার (১১ জানুয়ারি) রাজধানী ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে জীবনযাত্রার ব্যয়ের এ হিসাব প্রকাশ করেন ক্যাব সভাপতি গোলাম রহমান।

রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে ক্যাব এ হিসাব করেছে।

ক্যাবের তথ্যানুযায়ী, ২০১৮ সালে আগের বছরের তুলনায় সব ধরনের চালের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৯১ শতাংশ। তবে গত বছর সবচেয়ে বেশি দাম বেড়েছে প্রসাধনী পণ্য সাবানের। পণ্যটি গড়ে বেড়েছে ২০ শতাংশ। অন্যান্য পণ্যের মধ্যে মাছের দাম বেড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ, শাকসবজির গড়ে দাম বেড়েছে ৯ দশমিক ৩৮ শতাংশ।

এছাড়া তরল দুধে ১০ দশমিক ৩৩ শতাংশ, মাংসে ৩ দশমিক ৩৭ শতাংশ, ডিম ৭ দশমিক ৭১ শতাংশ, চা-পাতা ৮ দশমিক ৮৯ শতাংশ দাম বেড়েছে। দুই কক্ষ বিশিষ্ট বাড়ি ভাড়া ৫ দশমিক ৫ শতাংশ বেড়েছে। অপরদিকে শাড়ি কাপড়, নারিকেল তেল, ওয়াসার পানি প্রভৃতি জিনিসের দাম বেড়েছে। অন্যদিকে গত বছর তার আগের বছরের তুলনায় ডাল, লবণ, মসলা, চিনির দাম কমেছে।

সংবাদ সম্মেলনেআরও উপস্থিত ছিলেন ক্যাবের উপদেষ্টা এম শামসুল আলম,  সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ভূঁইয়া  প্রমুখ।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আবারও মুরগিতে চরমে, কমেনি সবজির দাম

অনলাইন ডেস্ক: রাজধানীর কাঁচাবাজারগুলোতে সপ্তাহের তুলনায় সবজির দামের সঙ্গে বেড়েছে মুরগী দামও। বাজারে আসা অধিকাংশ ...