Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / জাতীয় / এসএমএস বা অনলাইনে জেনে নিন ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য

এসএমএস বা অনলাইনে জেনে নিন ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য

মাহাবুব, ঢাকা:

ভোটের দিন এসে গেছে । একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আর মাত্র একদিন বাকি। ভোটের সব প্রস্তুতিও শেষ। রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।

ভোট দিতে হলে সবার আগে নিজের ভোটার নম্বর এবং ভোট কেন্দ্রের ঠিকানা জেনে নেয়া জরুরি। ভোটারদের সুবিধার্থে অনলাইন সেবা চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ সেবার মধ্যে রয়েছে এসএমএস এবং অনলাইন সার্ভিস। এর মাধ্যমে ভোটাররা সঠিকভাবে এবং সহজে তাদের ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে পারবেন।

এসএমএস-এর মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে: ১৬১০৩ নম্বরে এসএমএস পাঠিয়ে সহজেই একজন ভোটার তার কাঙ্খিত তথ্য পেতে পারেন। সেজন্য আপনাকে প্রথমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরের আগে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

আপনার এনআইডি নম্বটি যদি ১৭ সংখ্যার হয় তাহেলে “PC লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর” লিখে সেন্ট করুন ১৬১০৩ নম্বরে। আপনার এনআইডি নম্বরটি যদি ১৩ সংখ্যার হয় তাহলে PC লিখে স্পেস দিয়ে ৪ অংকের জন্ম সাল সহ এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তাদের ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের (NID কার্ড) প্রয়োজন নেই। তাদের ক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্মতারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠিয়ে দিতে হবে ।

অনলাইনে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে: জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সরকারি ওয়েবসাইটের ” https://services.nidw.gov.bd/voter_center “ এই লিংকে ক্লিক করে আপনার কাছে থাকা ফরম অথবা এনআইডি নম্বরের অপশন সিলেক্ট করুন।

এরপর সাইটে থাকা ক্যালেন্ডারে প্রথমে বছর ও পরে মাস নির্বাচন করে প্রথমে তারিখ নির্ধারণ করুন। পরের খালি বক্সে সঠিকভাবে ক্যাপচা লিখুন। ক্যাপচা বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ ক্যাপচায় ক্লিক করে বদলে নিন।

সব প্রক্রিয়া শেষ হলে ‘ভোটার তথ্য দেখুন’ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এর নিচেই দেখানো হবে আপনার ভোট কেন্দ্রের নাম, ঠিকানা, এলাকা এবং নম্বর।

এছাড়াও, নির্বাচন কমিশনের তথ্যকেন্দ্র 16103, 105 অথবা 105 03590123456 নম্বরে ফোন করেও ভোটাররা এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রাপ্ত ফল ৬৪: চেয়ারম্যান পদে আ’লীগ ৪৫, বিদ্রোহী ১৪, স্বতন্ত্র ৫

মাহাবুব, ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ১২ জেলার ৭৮টি উপজেলায় ভোট হয়েছে ...