Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / জাতীয় / কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব- স্পিকার

কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব- স্পিকার

বেলায়েত হোসেন, পীরগঞ্জ, রংপুর।

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব। জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদ্বীপ পরিকল্পনা যুগান্তকারী পদপে উল্লেখ করে তিনি বলেন, সরকার নিজস্ব জলবায়ু তহবিল গঠন,উপকূলীয় অঞ্চলে সাইকোন সেল্টার নির্মাণ, লবনাক্ততা সহনশীল ধানের জাত উদ্ভাবনসহ নানা পদপে গ্রহণ করেছে যা জলবায়ু পরিবর্তনের সাথে এদেশের কৃষি ও কৃষকের অভিযোজনে ও টেকসই ল্য অর্জনে ভূমিকা রাখবে।

তিনি আজকাল বৃহষ্পতিবার বিকেলে পীরগঞ্জের জাহাঙ্গীরাবাদ হাটে সমকাল সমাজ উন্নয়ন সংস্থা আয়োজিত জলবায়ু ও কৃষি মেলা -২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

ড. শিরীন শারমিন বলেন, শেখ হাসিনার সরকার দরিদ্র বান্ধব সরকার–শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার। মাত্র ১০ টাকায় কৃষকের জন্য ব্যাংক একাউন্ট খোলা, সার, বীজ ও কীটনাশকের সহজলভ্যতা এবং সঠিক কৃষিনীতি গ্রহনের কারনে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এসময় তিনি খাদ্য সংরণ ও বিপণনে উদ্ভাবনী চিন্তা ভাবনা প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

দেশে কেউই দরিদ্র থাকবেনা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিক দুই মেয়াদে রাষ্ট্র মতায় এসে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে এনেছেন। তিনি বলেন, সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থাসমূহ দারিদ্র্য কমিয়ে আনতে কাজ করলে দারিদ্র্য মুক্ত বাংলাদেশ ত্বরান্বিত হবে।

তিনি বলেন, সরকার গ্রামীণ দারিদ্র্য কমিয়ে আনতে বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা, ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করছে–ভবিষ্যতে এর আওতা আরও বৃদ্ধি করা হবে। এছাড়াও গ্রামীণ নারীদের জন্য আয়বর্ধক সেলাই প্রশিণ, কমপিউটার প্রশিণ এবং ভিুকদের পূর্ণবাসনের পদপে গ্রহণ করেছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপজেলা চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, রংপুর জেলা আ’লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহিদুল ইসলাম পিন্টু, সমকাল সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি আঃ কুদ্দুস মন্ডল বক্তব্য রাখেন। এ সময় স্বাগত বক্তব্য রাখেন সমকাল সমাজ উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হামিদ রাজা।

এর আগে স্পীকার তিন দিনব্যাপী জলবায়ু ও কৃষি মেলার শুভ উদ্বোধন করেন এবং মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

১৭-১৯ জানুয়ারি ২০১৯ খ্রি. পর্যন্ত তিন দিনব্যাপী এ জলবায়ু ও কৃষি মেলায় কৃষি পণ্যের বিপণন ও পরিবেশ সচেতনতা তৈরির লে বিভিন্ন স্টল রয়েছে ।

পরে বিকেলে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বড়পাহাড়পুর শানেরহাটে ষোড়শপ্রহর ব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অমর একুশে গ্রন্থমেলা ১৮তম দিন

আব্দুল করিম সরকার, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিন। মেলায় নতুন বই ...