Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / চট্রগ্রাম / কৃষি জমিতে পলিথিনের খনি।

কৃষি জমিতে পলিথিনের খনি।

মাহবুবুর রহমান, লাকসাম প্রতিনিধি: 

কুমিল্লার লাকসাম উপজেলারে ডাকাতিয়া নদীর তীরে কৃষি জমি গুলোতে সাবাভিক কৃষি উৎপাদন বেহতো হচ্ছে।

কৃষক নিয়মিত জমিনে চাষ দিয়ে, পরিচর্যা করেও কোন রূপ ভাল ফসল উৎপাদন করতে পারছেনা। পূর্বের নেয় অদিক সার কিট-নাষক প্রযোগ করেও। এই ফসল উৎপাদন রাশ বন্ধ করা সম্ভাব হচ্ছেনা।

এর অন্যতম কারণ হল পলিথিন। ডাকাতিয়া নদীর দুতীরে কৃষি জমিতে পলিথিনের আখড়া পাওয়া যাচ্ছে। জমিতে পলিথিন স্তরে স্তরে জমাট বেদে রয়েছ। জমি গুলি খনন করলে দেখা যায় প্রায় প্র্রাতি ২ ইঞ্চিতেই পলিথিন পাওয়া যাচ্ছে।

এলাকা বাসি থেকে জানাগেছে এই পলিথিন সমস্য প্রায় গত ৫/৬ বছর যাবত দেখাযাচ্ছে, এখন এই সমস্যা তিব্র্র আকার ধারণ করেছে।

স্থানীয় কিছু শিক্ষত লোকের অভিমত এই পলিথিন গুলি আসতেছে লাকসাম বাজারের পরিত্যাক্ত আবড়র্জনা নদীর পাড়ে পেলার মধ্যমে, বর্ষায় নদীর পানি প্ল্রাবীত হয়ে এই পলিথিন ছড়িয়ে পড়ছে নিন্ম অঞ্চলের জমি গুলিতে।

যার ফলে অধিক উৎপাদন সম্পন্ন জমির উর্বরতা কমে গেছে, খরচ অধীক পরিমানে বৃব্ধি পেয়েছে।লাকসাম শহর থেকে ৫ কি.মি. দুরে এক কৃষক এর সাথে কথা হয়েছে- তিনি জানান আমি ১৫ফুট/ ৭ফুট জমি কোদাল দ্বারা চাষ করি ৬ ইঞ্চি গভীর করে এই অল্প একটু জায়গায় প্রায় ৮ কেজি পলিথিন কুড়িয়ে পেলাম, আমি নিজেও বুযিনা এটাকি কৃষি জমি, না কি পলিথিনের খনি।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কমান্ডো অভিযানে বিমান ছিনতাইকারী নিহত

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমানের দুবাইগামী ফ্লাইটের সন্দেহভাজন ছিনতাইকারী মাহাদী সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ...