শনিবার, ২৫ মে ২০১৯, ০১:০৬ অপরাহ্ন

ক্ষতিকর রেডিয়েশন নির্গতে প্রথম শাওমির ‘এমআই এ১’

অনলাইন ডেস্ক:

মোবাইল ফোনের সবচেয়ে ক্ষতিকর দিক হচ্ছে রেডিয়েশন। আকাশে যেমন বিদ্যুৎ চমকায় সেরকমই একটি তড়িৎ শক্তি হচ্ছে রেডিয়েশন। মোবাইল থেকে নির্গত রেডিয়েশন মানব দেহের বিভিন্ন ক্ষতি করতে পারে।

সম্প্রতি ‘দ্য জার্মান ফেডেরাল অফিস অব রেডিয়েশন প্রোটেকশন’ নামের একটি সংস্থা ফোনগুলির রেডিয়েশনের পরিমাণ জানিয়েছে।

রিপোর্টে দেখা যাচ্ছে, শাওমির এমআই এ১-এ রেডিয়েশন সবচেয়ে বেশি। এর পরিমাণ ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। অথচ বিশ্ব জুড়ে ফোনের ব্যবহারযোগ্য বা নিরাপদ অ্যাবসর্পশন রেট ০.৬ ওয়াট প্রতি কিলোগ্রাম।

২০১৮ সালের ১০ ডিসেম্বরের মধ্যে অ্যাপল, ব্ল্যাকবেরি, গুগল, এইটিসি, হুয়াওয়েই, এলজি, মোটোরোলা, ওয়ান প্লাস, স্যামসাং, সোনি, শাওমি, জেডটিই- ফোনগুলির মধ্যে সমীক্ষা চালায় এই সংস্থা।

চীনের ওয়ান প্লাস ৫টির রেডিয়েশনের পরিমাণ ১.৬৮ ওয়াট প্রতি কিলোগ্রাম, শাওমি এমআই ম্যাক্স ৩-র ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। শাওমি ও ওয়ান প্লাসের ফোনগুলির রেডিয়েশনের পরিমাণ এই তালিকা অনুযায়ী সবচেয়ে বেশি।

এরপর রয়েছে ওয়ান প্লাস ৬টি ও এইচটিসি ইউ১২ লাইফ। এই ফোনের ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৫৫ ও ১.৪৮ ওয়াট প্রতি কিলোগ্রাম।

এরপরই তালিকায় রয়েছে শাওমি এমআই মিক্স৩ ও গুগল পিক্সল ৩-এক্স এল। এই ফোনের ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৪৫ ও ১.৩৯ ওয়াট প্রতি কিলোগ্রাম।

ওয়ান প্লাস ৫ ও আই ফোন ৭-এর ক্ষেত্রেও রেডিয়েশনের পরিমাণ মারাত্মক। এই ফোনগুলির ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩৯ ও ১.৩৮ ওয়াট প্রতি কিলোগ্রাম।

এর পর রয়েছে সোনি এক্সপেরিয়া এক্স জেড১ কমপ্যাক্ট ও এইচটিসি ডিসায়ার ১২/১২+ এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩৬ ও ১.৩৪ ওয়াট প্রতি কিলোগ্রাম।

গুগল পিক্সল ৩ ও ওয়ান প্লাস ৬-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ একই। ১.৩৩ ওয়াট প্রতি কিলোগ্রাম।

আইফোন ৮-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.৩২ ওয়াট প্রতি কিলোগ্রাম।

শাওমি রেডমি নোট ৫-এর ক্ষেত্রে রেডিয়েশনের পরিমাণ ১.২৯ ওয়াট প্রতি কিলোগ্রাম। জেডটিই অ্যাক্সন ৭ মিনির ক্ষেত্রেও রেডিয়েশনের পরিমাণ একই।

প্রসঙ্গত, গবেষণায় দেখা গেছে ১৯৭৫ সালের পরবর্তী সময়ে যখন মোবাইল ফোনের ব্যাবহার বাড়ার সাথে কিছু ভয়ংকর রোগের মাত্রাও বেড়েছে। স্নায়ুতন্ত্রে সমস্যা, হার্ট অ্যাটাক, কিডনি রোগের ঝুঁকি বাড়ায় ও ব্রেইনের নিউরনের ক্ষতি করে মোবাইল।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com