Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / লাইফস্টাইল / খাবার চিবিয়ে না খেলে কি বিপদ হয়?

খাবার চিবিয়ে না খেলে কি বিপদ হয়?

লাইফস্টাইল ডেস্ক:

প্রতিদিন সকালে অফিসে যাওয়ার তাড়া আমরা প্রথমে খাবারের সাথেই দেখাই। দ্রুত ঘর থেকে বের হওয়ার জন্য অধিকাংশই কোনো রকমে খাবার শেষ করি। যার ফলে খাবার ভাল ভাবে না চিবিয়ে একেবারে গিলে ফেলি। এটিকে খুব বড় কোনো সমস্যা মনে না হলেও আসলেই কি তাই?

খাবার দ্রুত খাওয়ার ফলে খাবার ঠিক মত হজম হয় না। সেই খাদ্যকে আবার চিবিয়ে খেলে তা মুখের থুতুর সঙ্গে মিশে হজমের জন্য সহজ হয়।

তবে দ্রুত চিবিয়ে না খাওয়ার দীর্ঘ দিনের অভ্যাসের ফলে শরীরে মেটাবলিক সিনড্রম দেখা দেয়। মেটাবলিক সিনড্রম একটা শারীরিক অবস্থা যার মধ্যে থাকে উচ্চরক্তচাপ, স্থূলতা, উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং এইচডিএল অর্থাৎ ভাল কোলেস্টেরলের ঘাটতি। যার ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

২০১৭ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় বলা হয়েছে, খাবার যদি না চিবিয়ে তাড়াতাড়ি খাওয়া হয় তাহলে মেটাবলিক সিনড্রোম এবং স্থূলতার মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

এই গবেষণায় আরো দেখা গেছে, মেটাবলিক সিনড্রোমের প্রবণতা যারা তাড়াতাড়ি খায় তাদের ক্ষেত্রে ১১.৬ শতাংশ। আর যারা স্বাভাবিকভাবে চিবিয়ে খান তাদের ক্ষেত্রে ৬.৫ শতাংশ।

অন্যদিকে চিকিৎসকরা বলেন, থুতুতে একটি এনজাইম থাকে যাকে বলে সালিভারি অ্যামায়লেস। এটি খাবারে স্টার্চ এবং মালটোডেক্সট্রিন্স নামক একটি কার্বোহাইড্রেট হজম করতে সাহায্য করে।

যদি খাবার এই থুতুর সঙ্গে মেশার সময় না পায় তবে হজমের সমস্যা হবেই। খাবার না চিবিয়ে দ্রুত খেলে, শরীরে অপ্রয়োজনীয় বায়ু প্রবেশ করে। ফলে গ্যাস ওঠার সম্ভাবনা বাড়ে।

এছাড়া পেট ফেঁপে ওঠা ও বুক জ্বালা করার আরেকটি কারণ হলো সহজ ভাবে খাদ্য শরীরে প্রবেশ করার জায়গায় জটিল ভাবে প্রবেশ করে। এছাড়া খাবার শ্বাসনালীতে আটকে হঠাৎ শ্বাস বন্ধ হয়ে মারাত্মক বিপদও ঘটতে পারে। তাই যতটা সম্ভব ধীরে সুস্থে খান।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যে কারণে কালো ছেলেদের ভালোবাসে সুন্দরীরা

লাইফস্টাইল ডেস্ক: জানলে সত্যি অবাক হবেন যে, বেশিরভাগ সুন্দরী মেয়েই নাকি কালো ছেলেদের পছন্দ করে ...