মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০২:৪৮ অপরাহ্ন

নোটিশ :
‘‘সবুজবিডি২৪ ডট কম’’ এ আপনাকে স্বাগতম। সাইটের উন্নয়ন কাজ চলছে... এ সময় আমাদের সাইট ভিজিট করতে একটু সমস্যা হতে পারে সেজন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। আশা করছি খুব দ্রুত সমস্যার সমাধান হবে। আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

গমের গুরুত্ব, ব্লাস্ট রোগ ও তার প্রতিকারে উপর ডিলার/রিটেইলারদের প্রশিক্ষণ

ফরিদপুর (কানাইপুর), থেকে কে.এম জসিম উদ্দিন:

ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের কানাইপুর উচ্চ বিদ্যালয়ে সিমিট বাংলাদেশ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিসি এর যৌথ সহযোগিতায় ”গমের ব্লাস্ট প্রকল্পের” অধীনে স্থানীয় ডিলার/রিটেইলারদের গমের গুরুত্ব, ব্লাস্ট রোগ ও তার প্রতিকারে উপর প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো: শাহজাহান মিয়া, প্রধান শিক্ষক, কানাইপুর উচ্চ বিদ্যালয়, মো: মোজাহিদুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসাণ অধিদপ্তর, ফরিদপুর সদর, ফরিদপুর।

প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপন্থিত ছিলেন খ. ম. জসিম উদ্দিন, কৃষি উন্নয় কর্মকর্তা, আন্তর্জাতিক গম ও ভূট্টা উন্নয়ন কেন্দ্র, ফরিদপুর হাব, এছাড়া প্রশিক্ষনটি সঞ্চালনায় ছিলেন রাশেদুল ইসলাম, মাঠ সন্ময়কারী, সিসা-এমআই প্রকল্প, সোসাইটি ডেভেলপন্টে কমিটি (এসডিসি)।

এ প্রশিক্ষণের মাধ্যমে ডিলার/রিটেইলারদের আধুনিক পদ্ধতিতে গম চাষাবাদে গমের গুরুত্ব, নতুন নতুন জাত, বীজ শোধন, গম বপনের সঠিক সময়, গমের ব্লাস্ট রোগ, রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে তারা কৃষকদের ব্লাস্ট রোগ সর্ম্পকে সচেতন করবেন ও সুপরামর্শ দিবেন বলে অঙ্গিকার করেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com