Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / লাইফস্টাইল / গরমে লেবুর শরবত খাওয়ার উপকারিতা

গরমে লেবুর শরবত খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:

অনেক স্বাস্থ্য সচেতন মানুষ সকালে চা বা কফির বদলে এক গ্লাস লেবুর শরবত পান করার মাধ্যমে দিন শুরু করে থাকেন। কিন্তু অনেকেই লেবুর শরবতকে খুব একটা গুরুত্ব দেন না। তারা ভাবেন পানির সাথে লেবু মিশিয়ে পান করলে কী এমন উপকার হবে? কিন্তু না জেনেই আপনি করছেন এই ভুলটি। দেখে নিন লেবুর শরবত বা লেবু পানির গুণাবলি ও উপকারিতা সম্পর্কে।

 

পানিশূন্যতা রোধ করে

তরল খাবার ও পানি মিলিয়ে একজন মানুষের দৈনিক ২-৩ লিটার পানি গ্রহণ করা উচিত। শরীরে পানির চাহিদা পূরণ করার জন্য সবচেয়ে সেরা উপাদান পানি নিজেই। কিন্তু শুধু পানি পান করতে অনেকেই পছন্দ করেন না। তাই পানির সাথে লেবু যোগ করা হলে পানিতে বাড়তি স্বাদ আসে।

ভিটামিন সি দেয়

লেবু, কমলা, আঙুর ইত্যাদিতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। আর এই ভিটামিন সি হলো এক ধরনের প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়াও ভিটামিন সি মানবদেহের হৃদযন্ত্রের রোগ, স্ট্রোক, ক্যান্সার এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি কমায়।

ত্বক ভাল রাখে

লেবুতে প্রাপ্ত ভিটামিন সি ত্বকের ভাঁজ পড়া কমায়। যারা বেশি ভিটামিন সি গ্রহণ করেন তাদের ত্বক শুষ্ক হওয়া ও ভাঁজ পড়ার ঝুঁকিতে থাকার সম্ভাবনা অনেক কম।

ওজন কমাতে সাহায্য করে

লেবুতে পাওয়া পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে দারুণ কাজ করে। সেই সাথে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হজমে সক্ষমতা বাড়ায়

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে অনেকে প্রতিদিন সকালে লেবু পানি পান করেন। লেবু পানি গরম বা ঠাণ্ডা যেভাবে পান করা হোক না কেন এতে মানব দেহের পরিপাক ক্ষমতার উপকার হয়। টক লেবু খেলে হজম ক্ষমতা বাড়ে এবং শরীরে বিষাক্ত পদার্থ তৈরি হওয়া থেকে প্রতিরোধ করে।

দূর্গন্ধ দূর

হাতের দূর্গন্ধ দূর করতে লেবু নিয়ে হাতের তালুতে ব্যবহার করতে পারেন। লেবু দিয়ে দূর্গন্ধযুক্ত শ্বাস-প্রশ্বাসও দূর করা সম্ভব। মুখের দূর্গন্ধ বলতে শুধু সাধারণ দূর্গন্ধ নয়, বিভিন্ন খাবারের গন্ধও যেমন আদা, পেঁয়াজ কিংবা মাছের গন্ধ দূর করা যায়।

কিডনিতে পাথর দূর

লেবুতে থাকা সাইট্রিক এসিড কিডনিতে সাদা পাথর হওয়া প্রতিরোধ করে। বেশি করে সাইট্রিক এসিড গ্রহণ করলে নতুন করে সাদা পাথর হওয়ার ঝুঁকিও কমে। লেবু পানি পান করার ফলে মানবদেহে শুধুমাত্র সাইট্রিক এসিড-ই যোগান পায় না, সেইসাথে পর্যাপ্ত পানিও সরবরাহ থাকে।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যে অবহেলায় মাথায় টাক পড়ে

লাইফস্টাইল ডেস্ক: ছেলে হোক বা মেয়ে সবার চুল নিয়ে একটাই সমস্যা তা হলো চুলের ঘনত্ব ...