Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / আন্তর্জাতিক / গুগলের ২৭২ কোটি মার্কিন ডলার জরিমানা
goole Joriman 541564

গুগলের ২৭২ কোটি মার্কিন ডলার জরিমানা

অনলাইন ডেস্ক:

অ্যালফাবেট মালিকানাধীন গুগল ইউরোপীয় ইউনিয়নের করা পাঁচশ কোটি মার্কিন ডলার রেকর্ড জরিমানার এক বছর আগেই গোপনীয়ভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে ইউরোপীয় ইউনিয়নের তদন্ত বন্ধের চেষ্টা করেছে।

২৩ জুলাই, সোমবার ব্লুমবার্গের প্রতিবেদনে এই খবর প্রকাশিত হয়েছে।

১৮ জুলাই, বুধবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে অ্যান্টিট্রাস্ট মামলায় অ্যালফাবেট মালিকানাধীন গুগলকে পাঁচশ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের জুন মাসে ইউরোপীয় কমিশনের অন্য এক মামলায় যখন গুগলকে ২৪২ কোটি ইউরো বা ২৭২ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে। তখন  গুগল ইউরোপীয় কমিশনকে নিবৃত্ত করতে অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাদের সঙ্গেও যোগাযোগ করেছে।

ইউরোপীয় ইউনিয়ন এন্টিট্রাস্ট প্রধান মারগ্রেট ভ্যাসটেজার ব্লুমবার্গকে বলেন, গুগলকে জরিমানা আরোপ করার এক বছর আগে তদন্ত সমাধান করার চেষ্টা করে প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের জুন মাসে একটি আপিলের সম্ভাবনা সম্পর্কে গুগল আইনজীবীরা ইউরোপীয় ইউনিয়ন সাথে কথা বলেছিলেন।

ভ্যাসটেজার বলেন, `গুগল অন্তত এক বছর পর্যন্ত দীর্ঘ সময় অপেক্ষা করে যোগাযোগ করতে চেয়েছে। প্রতিষ্ঠানের যদি বিষয়টি নিষ্পত্তির আগ্রহ থাকে তবে  ইইউর প্রাথমিক অভিযোগ বা বিবৃতি পাওয়ার পর অবিলম্বে যোগাযোগের প্রয়োজন।`

যে তিন কারণে ৫০০ কোটি ডলার জরিমানা হয়েছে গুগলের

স্মার্টফোন নির্মাতারা গুগল প্লে স্টোরের অ্যাক্সেসের জন্য গুগলের ব্রাউজার এবং সার্চ অ্যাপ্লিকেশানগুলিকে আগেই ইনস্টল করে দেয়। ফলে ব্যবহারকারি বাধ্য হয়েই এই গুগলের সেবা ব্যবহার করে থাকেন। ইউরোপীয় ইউনিয়নের তদন্তে এর সত্যতা পাওয়া গেছে।

ফোনে গুগল সার্চ প্রি ইন্সটল করে দেওয়ার জন্য বেশ বড় কিছু ফোন নির্মাতাদের গুগল অর্থ দিত। ইউরোপীয় ইউনিয়নের তদন্তে দেখা গেছে, গুগল এই কাজ ২০১১ সাল থেকে করে আসছে। কিন্তু কমিশনের তদন্তের বিষয়টি সচেতন হয়ে উঠলে ২০১৩ সাল থেকে গুগল নির্মাতাদের দিয়ে অর্থের বিনিময়ে প্রি ইন্সটল করার কাজ কমিয়ে আনে।

তদন্তে আরও দেখা গেছে, অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেমের সংস্করণে চলমান ডিভাইসগুলো বিক্রিতে নির্মাতাদের বাধা দিয়েছে গুগল। এমনকি নির্মাতাদের অ্যান্ড্রয়েড ব্যতীত অন্য ডিভাইস ডেভলপ বা বিক্রিতে সীমাবদ্ধতা দিয়ে দিয়েছে।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমোদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানের যে কোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ভারত

আর্ন্তজাতিক ডেস্ক: বর্তমান পরিস্থিতিতে যে কোনো চ্যালেঞ্জের জন্য প্রস্তুত ভারতীয় সেনা। সম্প্রতি পুলওয়ামা হামলার পর ...