Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / চট্রগ্রাম / জীবন সংগ্রাম থামেনি পঙ্গু সিরাজুল

জীবন সংগ্রাম থামেনি পঙ্গু সিরাজুল

জাহিদুল ইসলাম হান্নান, মিরসরাই প্রতিনিধি:

জীবনে সুখের দিনগুলো বেশ উপভোগ্য হলেও দুঃখের দিনগুলো হয় দীর্ঘ বিরক্তকর এবং কষ্টের। তবুও জীবনযুদ্ধে টিকে থাকতে হলে আশা নামের ভেলায় চড়ে মানুষকে পাড়ি দিতে হয় দুঃখের সাগর। যার জন্য প্রয়োজন অসীম সাহসের। জীবনযুদ্ধে সংগ্রামরত এমনই একজন সাহসী মানুষ সিরাজুল ইসলাম। মিরসরাই উপজেলার ইছাখালী ইউনিয়নের হাসনাবাদ গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলাম। তার পরিবারে স্ত্রী, দুই মেয়ে ও চার ছেলে রয়েছে।

জানা যায়,ছোটকাল থেকে জীবন সংগ্রাম করে এসেছে সিরাজুল।সর্বশেষ স্থায়ীভাবে শ্রমিকের কাজ করা শুরু করেছিল ১৬ বছর আগে ঝুলুনপুর বাজারে কাঠের সো মিলে। এতে তার সংসারজীবন ভালো চলছিল। কিন্তু হঠাৎ একদিন গাছ ছিঁড়ানোর সময় দুর্ভাগ্যক্রমে করাতের নিচে পরে বাঁম পায়ের নিচের অংশ কাঁটা পড়ে। এতে হতাশ হয়ে পড়েনি সিরাজুল। পরিবার যখন শোকে কাতর ঠিক তখন সিরাজুল বলেছিল, রিজিকের মালিক আল্লাহ আমি একটু সুস্থ হলেই আবার কাজে যাব, সব কাজ করব।

তারপর থেকে শুরু হলো সিরাজুলের জীবনের নতুন অধ্যায়। দুই পাশে লাঠির উপর ভর করে হাঁটতে হয় তাকে এক গ্রাম থেকে অন্য গ্রাম। বর্তমানে কি কাজ করেন জানতে চাইলে তিনি বলেন, কাজের কোন ঠিক নেই। এক দিন এক কাজ করি। যা পাই তা করি। চাষাবাদ, বড় বড় গাছ কাঁটা,মাটি কাঁটা সব কাজ করি। আমার গরু ৪/৫ টা পালি। এছাড়া জানা যায়, গরু বেচা-কেনার বোখারীও করেন তিনি।

সিরাজুল একমাত্র পরিবারের উপার্জনকারী। আজও প্রতিদিন ভোর হতেই কাজের খোঁজে যেতে হয় পঙ্গু সিরাজুলকে। দিনশেষে ক্লান্ত শরীর নিয়ে ঘরে ফেরেন মজুরী নিয়ে। নিজের অর্থায়নে ছেলে মেয়েদের পড়াশোনা করিয়ে আসছে সিরাজুল। তবে বেশিদূর পড়াতে সক্ষম না হলেও, সিরাজুলের ছেলে ইকবাল ৯ম শ্রেণীতে,বড় মেয়ে নাহিদা ৭ম শ্রেণীতে, ছোট মেয়ে রিমা ৪র্থ শ্রেণীতে পড়ে।

সিরাজুলের সহধমিণী সুরমা আক্তার বলেন, আমার স্বামী দূর্ঘটনায় এক পা হারিয়ে পঙ্গু হয়েছেন ১৬ বছর আগে। এখন পর্যন্ত তিনিই আমাদেরকে চালিয়ে নিচ্ছেন। আমরা কোন অনুদান কারোর কাছ থেকে পাইনা। কেউ আমাদেরকে কোন সহযোগিতা করে না।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Maps

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে নিহত ২

রাঙামাটি প্রতিনিধি : রাঙামাটির কাপ্তাই উপজেলার দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ (গণতান্ত্রিক)’র রাইখালী ইউনিয়ন নেতাসহ দুইজন নিহত ...