Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / রাজনীতি / ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে নির্বাচিত যারা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে নির্বাচিত যারা

নিজস্ব প্রতিনিধি:

দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও আবাসিক হলগুলোতে নিশ্চিত ছাত্র প্রতিনিধি। ঢাবির ১৮টি হলে সংসদে নির্বাচনের চুড়ান্ত ফলাফল পাওয়া গেছে। সোমবার (১১ মার্চ )ডাকসু নির্বাচন শেষে হলগুলোর নির্বাচনের দায়িত্বে থাকা হল সংসদ রিটার্নিংঅফিসাররা এই ফল ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হল সংসদে ছাত্রলীগের জয়জয়কার। ১৮টি হলের মধ্যে ১২টিতে সহসভাপতি (ভিপি) পদে ছাত্রলীগ ও ৬টিতে সহসভাপতি (ভিপি) পদে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।সাধারণ সম্পাদক পদে ১৪টিতে ছাত্রলীগ ও ৪টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন। এসব হলে ছাত্রদল ও বাম সংগঠনগুলোর প্যানেল ছিল। কোথাও তাদের প্রার্থীরা জয়ের মুখ দেখেনি।

হল সংসদে ভিপি-জিএসসহ ১৩টি পদ আছে। ভিপি-জিএস ছাড়া একটি এজিএস, ৬টি সম্পাদকীয় এবং ৪টি সদস্য পদ রয়েছে। হল সংসদে ছাত্রলীগ একচেটিয়া জিতলেও ছাত্রী হলে তার বিপরীত চিত্র। ছাত্রী হল সংসদগুলোতে শীর্ষ পদে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের খবর পাওয়া গেছে। তাদের বেশির ভাগই কোটা সংস্কার আন্দোলনের সমর্থক।

মুহসীন হল

হাজী মুহম্মদ মুহসীন হলের ভিপি-জিএস-এজিএসসহ ১৩পদেই জয় লাভ করেছে ছাত্রলীগ। সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগ সমর্থিত প্রার্থী শহিদুল হক শিশির। তিনি পেয়েছেন ৭৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাকিল মিয়া পেয়েছেন ২১৭ ভোট। জিএস নির্বাচিত হয়েছেন একই প্যানেলের মেহেদী হাসান মিজান। তিনি পেয়েছেন ৬২১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিজান রহমান পান ২৫১ ভোট। এছাড়া ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন শহিদুল হক শিশির, জিএস হিসেবে নির্বাচিত হয়েছেন মেহেদি হাসান মিজান এবং এজিএস হিসেবে নির্বাচিত হয়েছেন সাদিল আব্বাস। এছাড়াও ক্রীড়া সম্পাদক জাহিদুল ইসলাম, সাহিত্য সম্পাদক মামুন ও সংস্কৃতিক সম্পাদক পদে ইমরান জয়ী হয়েছেন।

অমর একুশে হল

অমর একুশে হলের সহ-সভাপতি (ভিপি) হলেন স্বতন্ত্র প্রার্থী মো. মেহেদী হাসান সুমন। তিনি পেয়েছেন ৫৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগের তামিম মৃধা পেয়েছেন ২৭৯ ভোট। এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান হাবীব ৫০৭ ভোট এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) আলিফ আল আহমেদ ৬৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

জহুরুল হক হল

সার্জেন্ট জহুরুল হক হলে ভিপি নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের প্যানেল থেকে সাইফুল্লাহ আব্বাসী অনন্ত। তিনি পেয়েছেন ১২৮৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সোলায়মান ইসলাম পেয়েছেন ১২৬ ভোট। এই হলে জিএস পদে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী তৌফিকুল ইসলাম। তিনি পেয়েছেন ৮৩৬ ভোট। তার নিকটতম রিফাত উদ্দিন পেয়েছেন ৬৮০ ভোট।

জসিম উদদীন হল

কবি জসিম উদ্‌দীন হলে পূর্ণ প্যানেলে জয়ী হয়েছে ছাত্রলীগ। সহসভাপতি (ভিপি) পদে ৭১২ ভোট পেয়ে ফরহাদ আলী ও সাধারণ সম্পাদক (জিএস) পদে ৬৩০ ভোট পেয়ে ইমাম হাসান নির্বাচিত হয়েছেন। একই প্যানেল থেকে ৬৯২ ভোট পেয়ে সহসাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন সাইফুল ইসলাম। এছাড়া হিত্য সম্পাদক পদে জিতেছেন আব্দুল্লাহ আল নোমান, সাংস্কৃতিক সম্পাদক ইমাম উল হাসান, রিডিংরুম সম্পাদক নাসির উদ্দিন, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক মো. লুৎফর রহমান, ক্রীড়া সম্পাদক জাহিদ হাসান ও সমাজকল্যাণ সম্পাদক পদে জয়লাভ করেছেন গোলাম কিবরিয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিব হল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদে ভিপি পদে ছাত্রলীগের আকমল হোসেন ও জিএস পদে মেহেদি হাসান শান্ত নির্বাচিত হয়েছেন। আকমল হোসেন পেয়েছেন ৯৭৯ ভোট ও জিএস পদে মেহেদী হাসান শান্ত পেয়েছেন ৯৯৫ ভোট। এই হলের ১১টি ছাত্রলীগ জয়ী হলেও দুটি পদে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। এরা হচ্ছেন সংস্কৃতি সম্পাদক পদে ইয়াসির আরাফাত ও সদস্য পদে আতাউল্লাহ আরমান।

জিয়া হল

জিয়াউর রহমান হলে পূর্ণ প্যানেলে জিতেছে ছাত্রলীগ। এখানে ছাত্রলীগ থেকে ভিপি নির্বাচিত হয়েছেন শরিফুল ইসলাম। তিনি পেয়েছেন ৮২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তারেক হাসান পেয়েছেন ১৬৯ ভোট। এই প্যানেল থেকে জিএস পদে নির্বাচিত হয়েছেন হাসিবুল হোসেন শান্ত। তিনি পেয়েছেন ৬৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রায়হানুল ইসলাম পেয়েছেন ৩৪৪ ভোট।

সূর্যসেন হল

মাস্টার দা সূর্যসেন হলের ছাত্র সংসদে ভিপি মারিয়াম জামান খান সোহান, জিএস সিয়াম রহমান, এজিএস সালাম মোরশেদ নির্বাচিত হয়েছেন। বহিরাঙ্গন ক্রীড়া সম্পাদক ও সাহিত্য সম্পাদক ছাড়া সব পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। ওই দুই পদে জিতেছেন স্বতন্ত্র প্রার্থী।

কুয়েত মৈত্রী হল

কুয়েত মৈত্রী হলে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ভিপি পদে জিতেছেন সুস্মিতা দে, জিএস পদে জিতেছেন সাগুফতা বুশরা মিশান। এই হলেই সিল মারা ব্যালটের বস্তা পাওয়া যায়।

শামসুন্নাহার হল

শামসুন্নাহার হলের ফল পাল্টে দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। এখানে ভিপি, জিএস এজিএসসহ ১৩টি পদের ৮টিতেই স্বতন্ত্র প্যানেল জয়ী হয়েছে। বাকিগুলোতে ছাত্রলীগের প্রার্থীরা জয়ী হয়েছে। হলটিতে ভিপি পদে নির্বাচিত হয়েছেন শেখ তাসনীম আফরোজ ইমি, জিএস পদে নির্বাচিত হয়েছেন আফসানা ছপা, এজিএস ফাতিমা আক্তার। জানা গেছে, স্বতন্ত্র প্যানেলটি ৮ জনেরই ছিল। এরা সবাই কোটা সংস্কার আন্দোলনের প্যানেলের শিক্ষার্থী।

ফজিলাতুন্নেসা মুজিব হল

ফজিলাতুন্নেসা মুজিব হলে ভিপি নির্বাচিত হয়েছেন সাধারণ শিক্ষার্থীদের স্বতন্ত্র প্যানেলের প্রার্থী রিকি হায়দার আশা। তিনি ছাত্রলীগের প্রার্থী কোহিনুর আক্তার রাখিকে পরাজিত করেন। এই হলে সাধারণ সম্পাদক পদে ছাত্রলীগের সারা বিনতে জামাল জয়ী হন। এই হলে ১০ পদে ছাত্রলীগ জয়ী হলেও রিকির মতো সাংস্কৃতিক সম্পাদক পদে তাসলিন হালিম মিম ও সাহিত্য সম্পাদক পদে খাদিজা জয়ী হন। এই দুজনও সাধারণ শিক্ষার্থীদের স্বতন্ত্র প্যানেলের প্রার্থী ছিলেন।

কবি সুফিয়া কামাল হল

কবি সুফিয়া কামাল হলে ভিপি পদে স্বতন্ত্র প্যানেলের তানজিনা আক্তার সুমা এবং জিএস পদে একই প্যানেলের মনিরা শারমিন জয়ী হয়েছেন। তারা কোটা আন্দোলনের সমর্থক সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা।

রোকেয়া হল

রোকেয়া হলের ভিপি হয়েছেন ইশরাত জাহান তন্বী, জিএস সায়মা আক্তার প্রমি এবং এজিএস ফালগুনী দাস তন্বী নির্বাচিত হয়েছেন। তিনটি বাদে ১০টি পদ পেয়েছে ছাত্রলীগ। রোকেয়া পরিষদ নামে সাধারণ ছাত্রীদের প্যানেল অপর তিনটি পদ পেয়েছে।

ফজলুল হক হল

ফজলুল হক মুসলিম হলে ভিপি মাহমুদুল হাসান তমাল, জিএস মাহফুজুর রহমান, এজিএস সাহিনুর রহমান নির্বাচিত হয়েছেন। ভিপি স্বতন্ত্র প্রার্থী। পাঁচটি স্বতন্ত্র ও আটটি পদে জিতেছে ছাত্রলীগ।

বিজয় একাত্তর হল

বিজয় একাত্তর হলে ১৩টি পদের সব কটিতেই জয়ী হয়েছে ছাত্রলীগ প্রার্থীরা। বিজয় একাত্তর হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগ সমর্থিত সজীবুর রহমান সজীব। এ প্যানেলে সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস নির্বাচিত হয়েছেন। তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

সলিমুল্লাহ হল

স্যার সলিমুল্লাহ্ হলেও পূর্ণ প্যানেলে জয়ী ছাত্রলীগ। সহসভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন মো. মুজাহিদ কামাল (৯৬৬ ভোট), সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন জুলিয়াস সিজার (৮৯৫ ভোট)।এছাড়া সহকারী সাধারণ সম্পাদক (এজিএস) পদে নওশের আহমেদ , সাহিত্য সম্পাদক পদে আকিব মুহাম্মদ ফুয়াদ, সংস্কৃতি সম্পাদক পদে মিশাদ , পাঠকক্ষ সম্পাদক পদে সোহরাব হোসেন, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক পদে কাহহার ফাহিম , বহিঃক্রীড়া সম্পাদক পদে জাহিদ হাসান, সমাজসেবা সম্পাদক পদে মিলন খান জয়ী হয়েছেন।

এফ রহমান হল

এ এফ রহমান হলে ছাত্রলীগের পূর্ণাঙ্গ প্যানেল জয়ী হয়েছে। এই হলে ভিপি পদে নির্বাচিত হয়েছেন আব্দুল আলীম খান ও জিএস পদে জয়ী হয়েছেন আব্দুর রহীম।

শহীদুল্লাহ হল

ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে ছাত্রলীগের পূর্ণ প্যানেল জয়ী হয়েছে। ভিপি হয়েছেন হোসাইন আহমদ সোহান, জিএস হয়েছেন ইরফানুল হাই সৌরভ।

জগন্নাথ হল

জগন্নাথ হল সংসদ নির্বাচনে সবকটিতে ছাত্রলীগের নিরঙ্কুশ বিজয় হয়েছে।এ হলে সহ-সভাপতি (ভিপি) পদে উৎপল বিশ্বাস ও সাধারণ সম্পাদক (জিএস) পদে কাজল দাস নির্বাচিত হয়েছেন। এজিএস পদে অতনু বর্মন, সাহিত্য সম্পাদক জয়দীপ দত্ত ভূইয়া, সংস্কৃতি সম্পাদক কাঞ্জিলাল রায় জীবন, পাঠকক্ষ সম্পাদক রিন্ট বড়ুয়া, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক পলাশ চন্দ্র রায়, বহিরাঙ্গন ক্রীড়া সম্পাদক অর্ণব হোড়, সমাজ সেবা সম্পাদক প্রদীপ দাস নির্বচিত হয়েছেন।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পীরগঞ্জে পীরেরহাট রহমানিয়া ফাযিল মাদ্রাসায় গভনিং বডির নির্বাচন সম্পন্ন

বিশেষ প্রতিনিধি: রংপুরের পীরগঞ্জ উপজেলার ১ নং চৈত্রকোল ইউনিয়নে পীরেরহাট সিনিয়র ফাজিল মাদ্রাসায় গভনিংবডির নির্বাচন ...