বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০৯:৪২ পূর্বাহ্ন

তারেকের নির্দেশে বিএনপির দেড়শ’ প্রার্থী চূড়ান্ত

মাহাবুব, ঢাকা:

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে অন্তত দেড়শ’ আসনে একক প্রার্থীকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (৫ ডিসেম্বর) থেকে এ চিঠি দেওয়া শুরু করবে দলটি। চিঠি পাঠানো হবে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে।

বিএনপির ওই সদস্য জানান, বিএনপি প্রায় দেড়শ’ একক প্রার্থীর তালিকা চূড়ান্ত করেছে। এ তালিকায় শরিকরা যে আসন চেয়েছে সেগুলোর নাম নেই। আর এ তালিকা তারেক রহমানের নির্দেশে চূড়ান্ত করা হয়েছে।

যাচাই-বাছাইয়ে ১৪১ প্রার্থীর মনোনয়নপত্র বাতিলও হয়। তবে এদের সবাইকে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করতে দলের পক্ষ থেকে বলা হয়েছে। প্রার্থিতা ফিরে পেতে অনেকে ইতিমধ্যে ইসিতে আপিলও করেছেন। এর মধ্যেই একক প্রার্থী তালিকা তৈরি করেছে বিএনপি।

সূত্র জানায়, দলটির নীতিনির্ধারকরা প্রার্থী যাচাই-বাছাই করে অন্তত দেড়শ’ আসনে একক প্রার্থীকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। লন্ডনে চিকিৎসাধীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শেই এ সিদ্ধান্ত নেন নীতিনির্ধারকরা।

তিনি আরও বলেন, দলের একক প্রার্থী ঘোষণা করতে গত ২ দিন বিএনপির নীতিনির্ধারকরা গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকে কোন কোন আসনে একক প্রার্থী ঘোষণা করা যায় তার একটি তালিকা চূড়ান্ত করা হয়। সেক্ষেত্রে অন্তত দেড়শ’ আসনে একক প্রার্থীর তালিকা করা হয়। আজ থেকে চূড়ান্ত হওয়া একক প্রার্থীদের চিঠি দেবে বিএনপি।

এদিকে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে উত্তীর্ণ হওয়ার পর জনপ্রিয় ও যোগ্যতা বিবেচনায় বাকি আসনে ৮ ডিসেম্বর একক প্রার্থীকে চিঠি দেবে বিএনপি। এছাড়া ২০ দলীয় জোটের শরিকদের আসন বণ্টন মোটামুটি চূড়ান্ত হয়েছে। তবে আরেক জোট জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের সঙ্গে এখনও আসন বণ্টন চূড়ান্ত করতে পারেনি দলটি।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com