Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও চিকিৎসা / ধূমপায়ী না হলেও হতে পারে ফুসফুসের ক্যান্সার?
Smok

ধূমপায়ী না হলেও হতে পারে ফুসফুসের ক্যান্সার?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বর্তমানে ক্যান্সারের পরিমান সবচেয়ে বেশি, তার মধ্যে ফুসফুসের ক্যান্সার অন্যতম। অনেকেরই ধারণা মূলত ধূমপায়ীদেরই ফুসফুসে ক্যান্সার হয়। ধূমপান এই ধরণের ক্যান্সারের অন্যতম কারণ হলেও ধূমপান করেন না এমন মানুষও কিন্তু এ রোগে আক্রান্ত হন।

ক্যান্সার বিশেষজ্ঞরা বলেন, সাধারণত ফুসফুসের ক্যান্সার ধরাই পড়ে অনেকটা দেরিতে। আর আমাদের দেশে নারী বা পুরুষরা যে সব ক্যান্সারে সবচেয়ে বেশি আক্রান্ত হন, ফুসফুসের ক্যান্সার তার মধ্যে অন্যতম। যে সব কারণে এই ক্যান্সার হতে পারে, তা থেকে অবশ্যই সতর্ক থাকতে হবে। ধূমপান ত্যাগ করা ছাড়াও কিছু ছোট বিষয়ে নজর দিতেই হবে।

চিকিৎসকদের মতে, ধূমপান বা তামাকজাত যেকোনো নেশা ছাড়তে হবে এখন থেকে। ক্যান্সার মূলত তামাকের ধোঁয়ায় থাকা ক্ষতিকারক নিকোটিন-সহ অন্যান্য উপাদানের কারণেই হয়ে থাকে।

নিজে ধূমপান না করলেও তামাকের ধোঁয়ার চারপাশে থাকা যাবে না। যেকোনো উপায়েই হোক ফুসফুসে তামাকের ধোঁয়া আসাকে প্রতিরোধ করতে হবে।

ঘরে রেডন গ্যাসের মাত্রা পরীক্ষা করানো উচিত বছরে দুইবার। অক্সিজেনের সঙ্গে এই গন্ধহীন রেডন গ্যাস মিশে ফুসফুসে প্রবেশ করলে তা এই রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়। বিশেষ করে কলকারখানা বা অতিরিক্ত যানচলাচলযুক্ত জায়গায় বাস করলে এই গ্যাসের মাত্রা পরীক্ষা করানো খুবই দরকার।

যে সব জায়গায় দূষণ বেশি, যানবাহনের ধোঁয়া বা কলকারখানার ধোঁয়া বেশি সে সব জায়গায় গেলে মাস্ক ব্যবহার করুন। যানবাহন ও কলকারখানার ধোঁয়ায় থাকা নানা ক্ষতিকারক উপাদান যেমন অ্যাসবেসটস, নিকেল, ক্রোমিয়াম, আর্সেনিক এই ধরণের অসুখের জন্য দায়ি।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাদা চিনির চেয়েও খারাপ যে খাবারগুলো

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক: বর্তমানে অস্বাস্থ্যকর বা ক্ষতিকর কিছু খাবারের কথা আমরা অনেকেই জানি। আর ...