বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০১:১৫ পূর্বাহ্ন

নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আ’লীগ

মাহাবুব, ঢাকা:

আজ (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টায় শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

ভোটগ্রহণ শেষে এখন চলছে ভোট গণনার কাজ। সকল ভোটারদের অংশগ্রহণে নিরাপদ পরিবেশে ভোট দিতে পেরে খুশি ভোটাররা। এদিকে রাজধানীসহ দেশের ৩০০ আসনের মধ্যে ৬ আসনে ইভিএমে ভোট দিয়েছে ভোটাররা। ইভিএমে ভোট প্রদান করে খুশি ভোটাররা। ভোটাররা ইভিএমকে সহজ ও আধুনিক বলে উল্লেখ করেছেন।

যদিও সন্ত্রাসী হামলা চালিয়ে বিএনপি-জামায়াত সন্ত্রাসীরা কিছু কেন্দ্র দখল করতে উদ্যত হলেও তা প্রতিহত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ কারণে কয়েকটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে।

এবারের নির্বাচনে মোট ৩৯টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে। বৃহত্তর এই দুই দলের নেতৃত্বে মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট নামে দুটি রাজনৈতিক জোটের ব্যানারে এক ডজনেরও বেশি দল নির্বাচনী মাঠে রয়েছে। তবে একজন প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোট হচ্ছে না।

সকাল সোয়া আটটার দিকে রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে নিজের ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোট দেওয়ার পর তিনি গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হন। এ সময় তিনি বলেন, নৌকার বিজয় হবে। স্বাধীনতার পক্ষের শক্তির বিজয় হবে। মানুষ উন্নয়নের পক্ষে তাদের রায় দেবে।

এদিকে জয়ের ব্যাপারে আশাবাদী হতে না পেরে বিএনপি তথা ঐক্যফ্রন্টের নেতাদের একেকজন একেক রকম বক্তব্য দিয়েছেন। মির্জা ফখরুল ইসলাম বলেছেন, জনগণ ভোট দিতে পারছে। আশা করছি ঐক্যফ্রন্ট জয়ী হবে। ভিন্ন সুর দিয়ে নেতাকর্মীদের বিভ্রান্ত করছেন বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সকালের শুরুতে তিনি অভিযোগ করেছেন, নির্বাচনের আগের রাতেই শতাধিক আসনে নৌকায় সিল মারা হয়েছে। অন্যদিকে ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল সকালে বলেন, ভোট সুষ্ঠু হচ্ছে, আমরা ঐক্যফ্রন্টের জয়ের ব্যাপারে আশাবাদী।

বিএনপি তথা ঐক্যফ্রন্টের নেতাদের দ্বিচারিতামূলক বক্তব্যকে রাজনৈতিক সচেতন মহল পরাজয়ের ভয় বলে বিবেচনা করছেন।

এদিকে ভোটকেন্দ্রে সব দলের প্রতিনিধিদের দেখেছেন এবং সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিদেশি পর্যবেক্ষকরা। কানাডিয়ান নাগরিক তানিয়া ফস্টার রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে এসে তিনি ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন। এসময় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আওতায় তানিয়া ফস্টারসহ বেশ কয়েকজন বিদেশি নাগরিক ওই কেন্দ্র পরিদর্শনে আসেন এবং ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

যদিও বিএনপি-জামায়াতের কেন্দ্রীয় নেতাদের পরাজয় নিশ্চিত হয়ে সারা দেশে বিভিন্ন কেন্দ্রে নাশকতা চালানোর চেষ্টা করেছে দলীয় কর্মীরা। নাশকতা চেষ্টাকালে বেশকিছু বিএনপি-জামায়াতের বেশ কিছু কর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটার। ভোটকেন্দ্র ছিলো ৪০ হাজার ১৮৩টি। ভোটকক্ষে ২ লাখ ৭ হাজার ৩১২টি। পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com