Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / কৃষি / নড়াইলে কালোজিরা চাষে লাভবান কৃষক

নড়াইলে কালোজিরা চাষে লাভবান কৃষক

নড়াইল প্রতিনিধি :

নড়াইলের লোহাগড়ার কৃষকদের মুখে হাসি এনে দিচ্ছে কালোজিরা চাষে। কম খরচে বেশি লাভের জন্য মসলা জাতীয় ফসল উৎপাদনে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এ বছর চাষ হয়েছে কালোজিরা। নড়াইলের আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী। আর এই কালোজিরা চাষ করে লাভবান হয়েছেন এলাকার অনেক কৃষক।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে চলতি বছর ৩৫ হেক্টর জমিতে মসলা জাতীয় ফসল কালোজিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু অল্প পুজি বিনিয়োগে অধিক লাভ হওয়ায় উপজেলায় ৪০হেক্টর জমিতে স্থানীয় উন্নত জাতের কালোজিরা চাষ করা হয়েছে।

সরেজমিন সোমবার (২৮ জানুয়ারী) সকালে উপজেলার ইতনা পূর্বপাড়ার কৃষক ইসমাঈল শেখ’র সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে, তাই বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন তিনি। বিঘাপ্রতি ৮মন কালিজিরা উৎপাদন হয়ে থাকে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫০ হাজার টাকা। তিনি বলেন, উপজেলা কৃষি অফিস থেকে বিনা মূল্যে সার-বীজ সরবরাহ এবং মাঠ কর্মী কৃষি পরামর্শ ও সহযোগীতা করায় ‘আমি এ বছর ২বিঘা জমিতে কালোজিরা চাষ করেছি। আশা করছি ফলন খুব ভালো হবে। এই জমিতে মোট খরচ হয়েছে ২৫ হাজার টাকা। যদি কোন প্রকার সমস্যা না হয়, আর বাজার মূল্য ঠিক থাকে তাহলে লক্ষাধিক টাকার বেশি বিক্রি করতে পারবো।

একই গ্রামের কালিপদ সরকার বলেন, ‘কালোজিরা বাজারে যে দাম পাওয়া যাচ্ছে, তাতে এ কালোজিরা আমাদের কাছে কালো সোনা।’এ ছাড়াও শৈলেন শিকদার, লিটু শেখ, হিশাম চৌধুরী, পলাশ শেখ, রুনু মোল্যা ও রবি চৌধুরীসহ অনেকেই এই কালোজিরা চাষ করছেন। তবে আগামীতে দ্বিগুন ছাড়িয়ে যাবে বলে ধারনা করছে স্থানীয় চাষীরা।

উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার শিকদার ইমরানুর রহমান বলেন, কম খরচে অধিক লাভের জন্য বিভিন্ন সময় প্রশিক্ষণে কৃষকদের মসলা জাতীয় ফসল চাষে উদ্বুদ্ধকরণ করা হয়ে থাকে এবং নড়াইলের আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী বলেই এ বছর কৃষকরা ব্যাপকহারে কালোজিরা চাষ করেছেন। আগামী দিনে এ কালোজিরা উপজেলায় কালোসোনা নামে চিহ্নিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দাম বেড়েছে সবজির

নিজস্ব প্রতিনিধি: সরবরাহে কোনো ঘাটতি নেই। কিন্তু কোনো কারণ ছাড়াই বেড়েছে অধিকাংশ সবজির দাম। চলতি ...