Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / আন্তর্জাতিক / পুতিনকে অসম্মান করলেই জেল- রাশিয়ায় নতুন আইন

পুতিনকে অসম্মান করলেই জেল- রাশিয়ায় নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক:

বাক-স্বাধীনতা, মতামত প্রকাশের স্বাধীনতার ওপর কঠোর হল পুতিনের দেশ রাশিয়া। তার জন্য নতুন আইন পর্যন্ত পাশ করানো হয়েছে। এক কথায় সমালোচনা করলেই বিপদ দোরগোড়ায়। নতুন এই আইনে বলা হয়েছে ‌দেশ, সমাজ, সরকার এবং ভ্লাদিমির পুতিন। যেকোনও সরকারি কর্মকর্তার প্রতি অসম্মান জানিয়ে কেউ কোন পোস্ট সোশ্যাল মিডিয়ায় করলে তার জরিমানা হবে। এমনকী জেল পর্যন্ত হতে পারে।

এই আইনই পাশ করল রাশিয়ান পার্লামেন্ট। নতুন আইন অনুযায়ী, অনলাইন ইউজারদের ১ লক্ষ রুবেলস (‌বাংলাদেশি টাকায় ১ লক্ষ ২৫ হাজার টাকা) পর্যন্ত জরিমানা হতে পারে। দ্বিতীয়বার একই অপরাধ করলে জরিমানার পরিমাণ দ্বিগুণ হবে।

বিষয়টি ব্যাখ্যা করে মস্কোর শোভা সেন্টারের প্রধান আলেকজান্ডার ভারকোভস্কি মন্তব্য করেন, রাশিয়ার পার্লামেন্ট নিয়ে ঠাট্টা-তামাশা করলে বা প্রেসিডেন্ট পুতিনকে নিয়ে কোনও অশ্রদ্ধাসূচক মন্তব্য করলে তাকে অভিযুক্ত করা হবে। এই মন্তব্যে দেশ জুড়ে ব্যাপক শোরগোল শুরু হয়েছে।

নতুন আইনটিতে অস্পষ্টতা রয়েছে বলে অনেকে মনে করেন। কারণ এই আইনের অপব্যবহার করার যথেষ্ট সুযোগ রয়েছে। আইন অনুযায়ী, অনলাইনে সরকারি আধিকারিকদের সমালোচনা করলে তা অসম্মানজনক বলে ধরে নেওয়া হতে পারে। পাশাপাশি নতুন আইন অনুযায়ী সরকারি আধিকারিক কোনও অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত কোনও সংবাদ যদি ‘ফেক’ বলে মনে করেন, তা হলে তিনি সেই মাধ্যমকে ব্লক করে দিতে পারেন অথবা জরিমানা করতে পারেন। এই আইন কার্যত সেন্সরশিপ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এই আইন পাশ হওয়ার পর যে সংগঠনটি সংবাদমাধ্যমের অধিকার নিয়ে বরাবর সরব হয়ে এসেছে সেই রিপোর্টার্স উইদাউট বর্ডার্স জানিয়েছে, ‘এটা তো সেন্সরশিপের চেয়েও ভয়ংকর।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের উদ্দেশে আরসা’র ভিডিও বার্তা

নিউজ ডেস্ক: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের উদ্দেশে ভিডিও বার্তা দিয়েছে মিয়ানমারভিত্তিক রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান ...