Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও চিকিৎসা / প্রতিদিন সকালে রসুন কেন?

প্রতিদিন সকালে রসুন কেন?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক::

কর্মব্যস্ত জীবন, অতিরিক্ত উদ্বেগ, খাদ্যাভ্যাসে অনিয়ন্ত্রণ এসব কারণে অল্প বয়সেই উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয় অনেকের। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সব রোগের প্রকোপও বাড়ে। তবে চিকিৎসকদের দাবি, আজকাল তরুণদেরও হতে পারে এই অসুখ।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, অনিয়ন্ত্রিত জীবনযাত্রার সঙ্গে অতিরিক্ত মানসিক চাপ এই রোগের অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ থাকলে নিয়মিত ওষুধ খেতেই হবে। তবে তার সঙ্গে জরুরি জীবনযাপনেও বেশ কিছু পরিবর্তন আনা।এছাড়াও প্রতিদিন খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা উচিত, যার প্রভাবে উচ্চ রক্তচাপকে সহজই মোকাবিলা করা যায়।

ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন-এর মতে, রসুন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভাল কাজ করে। সালফারে পরিপূর্ন অ্যালিসিন ও ডায়াল্লিল ডিসালফাইড রসুনের অন্যতম উপাদান। এই দুইটি উপাদানই উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।

রসুনের সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে, এতে রক্তনালির স্থিতিস্থাপকতা বাড়ে ও রক্তচাপ কমাতে সাহায্য করে। এমন কি কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রেও এই রসুন অত্যন্ত উপকারি। রসুনের অ্যালিসিন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে তা স্বাভাবিক করে।

এর আগেও রসুনের ভূমিকা নিয়ে অ্যানালস অব ফার্মাকোলোথেরাপি একটি জরিপ করেছিল। সেখানেও দেখা যায় উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের খাদ্যতালিকায় রসুন যোগ করায় তারা অতি দ্রুত সুফল পেয়েছেন।

তবে রান্নায় দেয়া রসুনের চেয়ে খাঁচা রসুনে উপকার বেশি বলেই জানান গবেষকরা। ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন সম্প্রতি তাদের জরিপে দেখিয়েছে, যারা প্রতি দিন ৪৫০ থেকে ৯৫০ মিলিগ্রাম রসুন খাচ্ছেন,তাদের রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

তাই যাদের উচ্চ রক্তচাপ নেই, অথচ জীবনযাপনে প্রচুর মানসিক চাপ নিতে হয়, তারাও এই অসুখ কমাতে প্রতি দিন খাদ্যতালিকায় যোগ করতেই পারেন কয়েক কোয়া রসুন।

তবে বিশেষ কোনো অ্যালার্জি বা কোনো ক্রনিক অসুখের ওষুধ খেলে রসুন খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাদা চিনির চেয়েও খারাপ যে খাবারগুলো

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক: বর্তমানে অস্বাস্থ্যকর বা ক্ষতিকর কিছু খাবারের কথা আমরা অনেকেই জানি। আর ...