Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / লাইফস্টাইল / প্রাকৃতিক উপায়ে দূর হবে পক্সের দাগ

প্রাকৃতিক উপায়ে দূর হবে পক্সের দাগ

লাইফস্টাইল ডেস্ক:

চিকেন পক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন যা আমাদের সবারই কম বেশি হয়েছে এবং আমাদের অনেকের মুখে বা শরীরে এর দাগও রয়ে গেছে। ২ সপ্তাহের মধ্যে চিকেন পক্স সেরে যায় কিন্তু চিকেন পক্স দাগগুলো থেকে যায়। পক্স সেরে যাবার পরপরই উচিত দাগগুলো দূর করা, তা না হলে অনেক সময় এগুলো স্থায়ী হয়ে যায়। জেনে নিন ঘরোয়া উপাদান ব্যবহার করে কীভাবে এর দাগ কমাবেন।

 

ডাবের পানি

পক্স কমার পর পরই প্রতিদিন কটন বলে ডাবের পানি নিয়ে দাগের উপর দিবেন। আর এভাবে তত দিন করবেন যত দিন না দাগগুলো কমে না যায়।

বেকিং সোডা

হাফ টেবিল চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে নিন। তারপর দাগ যুক্ত স্থানগুলোতে লাগান নিয়মিত।

গাঁদা ফুল

চিকেন পক্সের দাগ দূর করার জন্য গাঁদা ফুল খুবই ভাল। ২ টেবিল চামচ গাঁদা ফুল এক কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। তারপর সকালে এটি পেস্ট করে দাগের উপর মাখুন। খুব তাড়াতাড়ি মুক্তি পাবেন দাগ থেকে।

লেবুর রস

অর্ধেক লেবুর রস ২ টেবিল চামচ পানির সাথে মিশিয়ে দাগের উপর লাগান। কিন্তু এই পদ্ধতি শুধু মাত্র রাতে ব্যবহার করবেন। কারণ দিনের বেলা সূর্যের আলো লেবুর রসের সাথে প্রতিক্রিয়া করে নতুন দাগের সৃষ্টি করবে।

মধু

দাগের উপর নিয়মিত মধু লাগানো চিকেন পক্সের দাগের জন্য আরেকটি উপযুক্ত উপায়। যত দিন না দাগ যাবে তত দিন খাঁটি মধু দিনে ৩/৪ বার করে দাগের উপর লাগাবেন।

ওটমিল

আধা কাপ ওটমিলের সাথে এক কাপ গরম পানি নিন। তারপর এটি ঠাণ্ডা করে দাগযুক্ত স্থানে লাগান। এমনকি চিকেন পক্সের কারণে যে চুলকানি হয় সেটাও দূর করতে পারে ওটমিল।

গাজর ও ধনেপাতা

পক্সের দাগ দূর করতে ১০০ গ্রাম গাজরের সাথে ৬০ গ্রাম ধনে পাতা দিয়ে স্যুপ বানিয়ে ফেলুন। তারপর দিনে ২ বার করে খান। এতে আপনার দাগ দূর হবে সঙ্গে চিকেন পক্সের চিকিৎসাতেও কাজে লাগবে।

রসুন

পক্সের সময় রসুন খেতে হয়ত মানা কিন্তু মুখের দাগ দূর করতে এর ব্যবহারে তো মানা নেই। তাই নিয়ম করে প্রতিদিন রাতে কাঁচা রসুন দাগের ওপর লাগাবেন।

নারিকেল তেল

এই পদ্ধতি তাদের জন্য যাদের দাগ বেশ আগেই হয়েছে কিন্তু এখনো দাগ কমেনি। প্রতিদিন সকালে দাগের উপর নারিকেলের তেল ব্যবহার করুন।

পেঁপে এবং মধুর পেস্ট

এই দুটো উপাদানই দাগ কমাতে কার্যকরি। পাকা পেঁপে আর মধু দিয়ে পেস্ট বানিয়ে দাগের উপর ব্যবহার করুন দিনে ২ বার করে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরার জেল দাগের উপর নিয়মিত লাগান। দেখবেন কয়েক দিনের মধ্যে দাগগুলো হালকা হয়ে গেছে। খাদ্য তালিকায় বাঁধাকপি, টমেটো, লিভার, পালং শাক, লিন মিট, শালগম রাখুন। প্রতিদিন ২ লিটার পানি পান করুন। শরীরে থাকা টক্সিন দূর তো হবেই সেই সঙ্গে পক্সের দাগও দূর হবে।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যে অবহেলায় মাথায় টাক পড়ে

লাইফস্টাইল ডেস্ক: ছেলে হোক বা মেয়ে সবার চুল নিয়ে একটাই সমস্যা তা হলো চুলের ঘনত্ব ...