Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / খেলাধুলা / বিপিএলের পর্দা উঠছে দুপুরে
বিপিএলে কখন কার খেলা

বিপিএলের পর্দা উঠছে দুপুরে

স্পোর্টস ডেস্ক :

আর মাত্র কয়েক ঘণ্টা। এরপরই পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের। শনিবার (০৫ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও চিটাগং ভাইকিংস। বিকেল ৫টা ২০ মিনিটে দ্বিতীয় ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের প্রতিপক্ষ রাজশাহী কিংস।

দু’টি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন। স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল, অ্যালেক্স হেলসের উপস্থিতি এবারের আকর্ষণ বাড়িয়ে দিয়েছে।

আগের পাঁচটি আসরেই ঢাক-ঢোল পিটিয়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছিল বিপিএল। হয়েছিল জমকালো উদ্বোধনী অনুষ্ঠানও। কিন্তু সাম্প্রতিক আসরগুলোতে বিনোদনের খোড়াক ব্যাট-বলেই সীমাবদ্ধ রয়েছে। এবারও তাই। সরাসরি ব্যাট-বলের যুদ্ধেই শুরু হচ্ছে এবারের বিপিএল। এমনকি ঠিকঠাক প্রচার-প্রচারণাও করেননি টুর্নামেন্টের কর্তাব্যক্তিরা। সবকিছুর নেপথ্য কারণ হয়ে থাকল সংসদ নির্বাচন।

অনেকটা সাদামাটাভাবেই দায়সারা প্রস্তুতি নিয়েছে বিসিবি। নিরুত্তাপভাবেই তাই আজ থেকে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক রোমাঞ্চকর টি-টোয়েন্টি টুর্নামেন্ট। বরাবরের মতো এই আসরেও প্রতিদ্বন্দ্বিতা করছে সাতটি দল। যেখানে শিরোপা ধরে রাখার মিশনে নামবে মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স। বাকি ছয়টি দল তাদের রাজত্ব গুঁড়িয়ে দেওয়ার স্বপ্নে বিভোর।

এবার প্রতিদিন দু’টি করে ম্যাচ হবে। শনি থেকে বৃহস্পতিবার প্রথম ম্যাচ বেলা সাড়ে ১২টা আর দ্বিতীয় ম্যাচ শুরু হবে বিকেল ৫টা ২০ মিনিটে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারের সময়সূচি ভিন্ন। সেদিন প্রথম ম্যাচ বেলা ২টা এবং পরের ম্যাচ সন্ধ্যা ৭টায় শুরু হবে।

গতবারের মতো এবারও খেলা হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। ৫ থেকে ১৩ জানুয়ারি ঢাকায় হবে প্রথম পর্ব। ১৫ জানুয়ারি থেকে সিলেটে হবে ৮টি ম্যাচ। এরপর ২১ জানুয়ারি ঢাকায় তৃতীয় পর্ব শুরু হবে। ২৫ জানুয়ারি থেকে শুরু হবে চট্টগ্রাম পর্বের খেলা। বন্দরনগরীতে ৬ দিনে হবে ১০টি ম্যাচ। এরপর ১ ফেব্রুয়ারি আবার ঢাকায় ফিরবে বিপিএল। লিগ পর্বের খেলা শেষে ৪ ফেব্রুয়ারি এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার ম্যাচ হবে। ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে এলিমিনেটরে বিজয়ী ও প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল। ফাইনাল ৮ ফেব্রুয়ারি। প্রতিটি প্লে-অফ ও ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

এবারের বিপিএল বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং ক্যারিবীয় অঞ্চলে দেখা যাবে। ভারতের ক্রিকেটপ্রেমীরা বিপিএল সরাসরি দেখতে পারবেন ডি স্পোর্টস চ্যানেলে। পাকিস্তানে সম্প্রচার করবে জিও সুপার। ক্যারিবিয়ানে বিপিএল দেখার সুযোগ করে দিচ্ছে স্পোর্টসম্যাক্স চ্যানেল। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মানুষ হটস্টার ও স্টার গোল্ডের মাধ্যমে বিপিএল উপভোগ করতে পারবেন। এছাড়া ইউটিউবে বিপিএলের খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে র‌্যাবিটহোল বিডি এন্টারটেইনমেন্ট। মোট ৩১টি দেশের মানুষ খেলা দেখতে পারবেন এখানে।

এবার ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস), এলইডি স্টাম্প, ড্রোন ও স্পাইডার ক্যামেরা ব্যবহার হবে বিপিএলে। তাই টুর্নামেন্টের আকর্ষণও বেড়ে যাবে নিঃসন্দেহে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিজেকে ছাড়িয়ে ক্যারিয়ার সেরা মাশরাফি

স্পোর্টস ডেস্ক: বলা হয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তাকে জোর করে অবসর করিয়ে দেয়া হয়েছে। তৎকালীন ...