Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / বোরহানউদ্দিনে সেইন্ট বাংলাদেশের ভিজিডি উপকারভোগী মহিলাদের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

বোরহানউদ্দিনে সেইন্ট বাংলাদেশের ভিজিডি উপকারভোগী মহিলাদের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

আকিব, ভোলা প্রতিনিধি:

ভোলায় বোরহানউদ্দিনে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়  এর সহযোগীতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় দুস্থ মহিলা উন্নয়ন  “ভিজিডি ২০১৭-২০১৮ ইং চক্রের আওতায় ভিজিডি উপকারভোগী গ্রামীণ মহিলা জনগোষ্ঠির জীবন মান উন্নয়ণ ও আয়বৃদ্ধিমূলক কার্যক্রমের জন্য সঞ্চয় সংগ্রহ ও  প্রশিক্ষনের  আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা “সেঈন্ট বাংলাদেশ”।

সংস্থার প্রশিক্ষন সিডিউল স্বরুপ আজ বোরহানউদ্দিনের গঙ্গাপুর ইউনিয়ন পরিষদ হলরুমে হাঁস মুরগী পালনের উপর ৩০ জন ভিজিডি উপকারভোগীর সমন্বয়ে এ প্রশিক্ষনের আয়োজন করা হয়। প্রশিক্ষনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা আফরোজা জেসমিন।

তিনি তার ফ্যাসিলিটেশনে বলেন  বোরহানহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর ইউনিয়নে ২১০ জন দুস্থ মহিলাকে ভিজিডি কার্ডের মাধ্যমে প্রতি মাসে ৩০ কেজি করে খাবার চাল দেওয়া হয় যা একটি দুস্থ পরিবারের জন্য যথেষ্ট নয়।তবুও এই চক্রের মধ্যে থেকেও দুস্থ জীবনের পরিবর্তন অবশ্যই সম্ভব,যখন বসত বাড়ীতে আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড হয়।আর তার মধ্যে অন্যতম হলো গৃহে মুরগি পালন।পরিবারের বাড়তি আয় ও সন্ঞয় জমা রাখার ও একটি ভালো মাধ্যম হতে পারে মুরগী পালন।

সঞ্চয় দূরদিনের সহায়ক উল্লেখ্য করে তিনি আরও বলেন আমরা সবাই ছেলে মেয়ে একটু  বড় হলে তাদের বিয়ে দিতে হবে এক্ষুনি, এই বলে ব্যাস্ত হয়ে পরি। কিন্তুু এই বাল্য বিবাহ আবার তার ঘরে আরেকটা বাচ্চা সুতরাং অপুষ্টি আর দারিদ্রতা যেন বাসা বাধল আরো একটি ঘরে। আর একসময় ঘটল অকাল শিশু বা মা মৃত্যুবরন । তাই আমাদের দারিদ্র ও অপুষ্ঠিমুক্ত সমাজ গড়তে সঞ্চয় ও গৃহে মুরগি পালন হতে  পারে অসাধারণ সহায়ক। প্রশিক্ষনে ফ্যাসিলিটের আছমা আক্তারের ফ্যাসিলিটেশনে আরও ফ্যাসিলিটেট করেন প্রকল্প সমন্বয়কারি (বোরহানউদ্দিন,সেইন্ট বাংলাদেশ) এর জিয়াউল হক।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বজ্রবৃষ্টি থাকবে কালও, নদীবন্দরে বিপদ সংকেত

নিজস্ব প্রতিনিধি: এখন আকাশের গতি-প্রকৃতি বোঝা দায়। এই রোদ তো কিছুক্ষণের মধ্যে কালো মেঘে মুখ ...