Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও চিকিৎসা / ভুলে যাওয়া রোগ ভাল হবে যে খাবারে

ভুলে যাওয়া রোগ ভাল হবে যে খাবারে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক:

বাজারে গিয়ে প্রয়োজনীয় জিনিস কিনতে ভুলে যাওয়াই হোক বা দরকারি জিনিসপত্র বা অফিসের ফাইল কোথায় রাখছি তা মাথা থেকে হারিয়ে যাওয়াই হোক। একটু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমন ভুলে যাওয়ার শিকার কমবেশি আমরা সকলেই। প্রাথমিক ভাবে অল্প কিছু বিষয় ভুলে যাওয়া দিয়ে এমনটা শুরু হলেও পরবর্তীতে তা ডিমেনসিয়ায় পরিণত হয় অনেকের ক্ষেত্রেই।

 

ডিমেনসিয়া কমাতে শরীরচর্চা ও মস্তিষ্কের নানা ব্যায়ামের কথা গবেষকরা আগে থেকেই বলেছেন। এবার সে তালিকায় রাখুন খুব পরিচিত এই খাবারও। সুস্বাস্থ্যের জন্য বাদাম খুব প্রয়োজনীয় খাবার। পুষ্টিবিদদের মতে, শরীরে ম্যাগনেশিয়াম ও আয়রনের পরিমান বাড়াতে ডায়েটে রাখতে হবে বাদাম।

সাউথ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, বাদামের মধ্যে এমন কিছু কার্যকরী উপাদান, বিশেষত ম্যাগনেশিয়াম ও আয়রণ থাকায় তা বার্ধক্যজনিত ভুলে যাওয়ার রোগের ওষুধ হয়ে উঠতে পারে। প্রতিদিন ১০ গ্রামের বেশি বাদম খেলে একজন বয়স্ক মানুষের মস্তিষ্ক অন্যদের তুলনায় ৬০ শতাংশ বেশি সক্রিয় থাকবে।

এছাড়া বিশেষজ্ঞদের মতে, বাদামে রয়েছে প্রচুর পরিমানে উপকারী ফ্যাট, প্রোটিন ও ফাইবার যা রক্তে ক্ষতিকর কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে। সক্রিয় রাখে মস্তিষ্ককে।

চিকিৎসকরা বলেন, আয়রন বা ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার স্মৃতিকে ধরে রাখতে সাহায্য করে। তবে বাদাম কেমন করে খাচ্ছি, তার উপরেও কিছুটা খাদ্যগুণ নির্ভর করে। খুব লবণ-মসলা দিয়ে বাদাম কিন্তু শরীরের ক্ষতি করে। তার চেয়ে কাঁচা বাদাম পানিতে ভিজিয়ে খেতে পারলে তা সব দিক থেকেই ভাল। আর তা না পারলে লবণ-মসলা ছাড়া বালিতে বাজা বাদাম খান।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোজ ডায়েটে ডিম হৃদরোগ ডেকে আনতে পারে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক: ব্রেকফাস্ট হোক বা সন্ধের জলখাবার, চটজলদি মুখরোচক রেসিপির জন্য ডিমের জুড়ি ...