রবিবার , ডিসেম্বর 16 2018
হোম / আন্তর্জাতিক / ভুল পূর্বাভাস দেয়ায় আবহাওয়া অফিসের নামে কৃষকের মামলা!
Farmer-mamla ag

ভুল পূর্বাভাস দেয়ায় আবহাওয়া অফিসের নামে কৃষকের মামলা!

অনলাইন ডেস্ক:

ভুল পূর্বাভাস দেওয়ার অভিযোগে ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) বিরুদ্ধে মামলা করেছেন মহারাষ্ট্র রাজ্যের মারাথওয়াদা অঞ্চলের এক কৃষক। তার দাবি, বর্ষা মৌসুমের দীর্ঘস্থায়িত্বের আভাস দেওয়ার কারণে সে অনুযায়ী বীজ ও কীটনাশক ব্যবহার করে লোকসানে পড়েছেন তিনি।

মঙ্গলবার (৭ আগস্ট) রাজ্যের পারভানি থানায় এ অভিযোগ দায়ের করেন মানিক কদম নামে ওই কৃষক। তিনি কদম মারঠওয়াড়া অঞ্চলের স্বাভিমানি ক্ষেতকারি সংগঠনেরও সভাপতি।

বুধবার (৮ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ফসলের বীজ বপণ করেন ওই কৃষক। কিন্তু আভাস ভুল হওয়ায় কয়েক লাখ রুপি ক্ষতির হয়েছেন দাবি করে ওই কৃষক আইএমডির পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে মামলাটি দায়ের করেন।

মানিক কদম সংবাদমাধ্যমকে বলেন, আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী কৃষকরা চাষাবাদ করেন। তারা এবার বর্ষণের কথা বললেও দেখা গেলো কোনো বৃষ্টি নেই। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে আইএমডির কোনো কর্মকর্তার মন্তব্য পাওয়া যায়নি।

গত বছরের জুনেও মহারাষ্ট্রের বিদ জেলার এক কৃষক আইএমডির বিরুদ্ধে একই অভিযোগে মামলা করেন। এরপর সেপ্টেম্বরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাভিসও পরিবেশমন্ত্রীকে আবহাওয়া বিভাগের ভুল পূর্বাভাসের অভিযোগের বিষয়টি জানিয়ে চিঠি লেখেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

জনপ্রিয় পোষ্ট আপনার ভাল লাগতে পারে দেখুন “সবুজ বিডি ২৪“ এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

চীনে এবার সাগরের নিচে চলবে বুলেট ট্রেন

আর্ন্তজাতিক ডেস্ক: বুলেট ট্রেনের প্রতি চীনের আকাঙ্ক্ষার বিষয়টি কারও অজানা নয়। এবার সেই আকাঙ্ক্ষার আরেকটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।