Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অর্থ-বানিজ্য / ভেজাল খাদ্যে বছরে ক্ষতি ১১০ কোটি ডলার

ভেজাল খাদ্যে বছরে ক্ষতি ১১০ কোটি ডলার

ঢাকা, মাহাবুব:

ভেজাল খাদ্যের কারণে বিশ্বব্যাপী বাড়ছে অর্থনৈতিক ক্ষতি। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, নিম্ন ও মধ্যম আয়ের দেশে বছরে এ ক্ষতির পরিমাণ ১১০ বিলিয়ন বা ১১ হাজার কোটি ডলার।

সংস্থাটি জানিয়েছে, এর মধ্যে খাদ্যসংশ্লিষ্ট রোগের কারণে মানুষের উৎপাদনশীলতা কমায় ক্ষতির পরিমাণ ৯ হাজার ৫০০ কোটি ডলার এবং এসব রোগের চিকিৎসা ব্যয় ১ হাজার ৫০০ কোটি ডলার। বিশ্বব্যাংকের ‘দ্য সেইফ ফুড ইমপারেটিভ’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বুধবার প্রতিবেদনটি প্রকাশিত হয়।

এতে বলা হয়েছে, খাদ্যসংশ্লিষ্ট রোগের কারণে মানুষের উৎপাদনশীলতা কমায় প্রতি বছর সবচেয়ে বেশি আর্থিক ক্ষতি হয় চীনের। দেশটির ক্ষতির পরিমাণ প্রায় ৩ হাজার ১০০ কোটি ডলার। আর্থিক ক্ষতির দিক থেকে দ্বিতীয় ভারত।

দেশটির ক্ষতি প্রায় ১ হাজার ৬৫০ কোটি ডলার। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া, ক্ষতি ৭০০ কোটি ডলার। নাইজেরিয়ার (চতুর্থ) ক্ষতি ৬৭৫ কোটি ডলার। তালিকায় বাংলাদেশের অবস্থান দশম। ক্ষতি পরিমাণ প্রায় ১১০ কোটি ডলার। পকিস্তানে বছরে ক্ষতি ১২০ কোটি ডলার, দেশটির অবস্থান নবম। ২০১৬ সালের তথ্যের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

নিরাপদ খাদ্যসংক্রান্ত সমস্যা সমাধানে দেশগুলোকে কয়েকটি প্রতিরোধমূলক পদক্ষেপের কথা বলেছে বিশ্বব্যাংক। এগুলো হচ্ছে- বড় বিনিয়োগ, এ সংক্রান্ত শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা গঠন এবং খাদ্যাভাস পরিবর্তনে কাজ করা। অনিরাপদ খাদ্য, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, মানব উন্নয়ন, বৃহত্তর খাদ্য অর্থনীতি এবং আন্তর্জাতিক বাণিজ্যকে ক্ষতিগ্রস্ত করে বলেও জানিয়েছে বিশ্বব্যাংক।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

অর্থ ও বাণিজ্য ডেস্ক: নির্বাচনকালীন ও ব্যাংক ক্লোজিংয়ের কারণে টানা চারদিনের ছুটি শেষে লালমনিরহাটের পাটগ্রাম ...