Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / কৃষি / ভোলার আদর্শ কৃষক অহিদ সরদার আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যাবহার করে সাবলম্বী : ক্রেস্ট ও সম্মাননা
news pic vola agggggggg

ভোলার আদর্শ কৃষক অহিদ সরদার আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যাবহার করে সাবলম্বী : ক্রেস্ট ও সম্মাননা

ভোলা প্রতিনিধি আকিব:

একজন অহিদ সরদার । আদর্শ, আগ্রহী ও আধুনিক কৃষি বান্ধব চাষীর নাম । যাকে ভোলার বোরহানউদ্দিন তথাপি ভোলা জেলার প্রত্যকটা উপজেলার কিছু না কিছু মানুষ চিনেই। নানাবিদ অর্জনের পাশাপাশি আর্দশ কৃষক মনোনিত হয়ে পর পর দুই বার ইদুর নিধন অভিজান ২০১৬ ও ২০১৭ সালে অঞ্চল পর্যায়ে প্রথম স্থান হয়ে পুরুষস্কার হিসাবে পেয়েছেন ক্রেস্ট ও সম্মাননা গনপ্রজাতন্তী বাংলাদেশ সরকারের কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে।

জেলার শুরু থেকে শেষ এমনকি বরিশাল বিভাগের কৃষক আইডল বলা হয় যাকে তিনি ই এই অহিদ সরদার।হউক সরকারী কিংবা বেসরকারী কৃষি ভিত্তিক যে কোন প্রতিষ্ঠান। তিনি হলেন বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের লক্ষিপুর গ্রামের অহিদ সরদার। ভোলার স্থানিয় সেবাদানকারী ও জনকল্যানমূলক প্রতিষ্ঠান গ্রামীণ জন উন্নয়ন সংস্থা ২০১৪ সালে সিমিট বাংলাদেশ এর সহায়তায় আধুনিক কৃষি যন্ত্র রিপার, সিডার ও এক্সিয়াল ফ্লো পাম্প নিয়ে ‘সিসা এম আই’ প্রকল্প বাস্তবায়ন শুরু করে। ডেমোনেশষ্টেশন হিসাবে দেখানো হয়, কিভাবে সিডার মেশিন দিয়ে একইসাথে জমি চাষ, মই ও ফসলের বীজ বপন বা রোপন করা যায়।

তাতেই এই মেশিন কেনার ব্যাপারে আগ্রহ সৃষ্টি হয় জনাব অহিদ সরদারের। কেননা তিনি দেখলেন ও বুঝলেন এই সিডার মেশিন দিয়ে ফসল আবাদ হলে কৃষক অনেক অর্থিক লাভবান হবেন ও সময় কম নষ্ট হবে এবং কয়িক শ্রমিকের উপর নির্ভর না করে যথা সময়ে ফসল আবাদ সম্ভব হবে। অবশেষে তিনি ২০১৫ সালে গ্রামীন জন উন্নয়ন সংস্থা থেকে আর্থিক সহায়তা হিসাবে ঋন নেন এবং সিডার মেশিন ক্রয় করেন। যতই দিন যাচ্ছে কৃষিতে নতুন প্রযুক্তি নিয়ে তার আগ্রহ যেন আরও বৃদ্বি পাচ্ছে। সাথে সাথে তার চিন্তা চেতনাকে আরও উন্নত করার জন্য গ্রামীন জন উন্নয়ন সংস্থা ও সিমিট বাংলাদেশ কর্তৃক দেওয়া হচ্ছিল তার প্রশিক্ষণ।

জনাব অহিদ সরদারের আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যাবহার বাস্তবে রুপ নেয় ২০১৭ সালের শেষ দিকে। তার এই কৃষি যন্ত্রপাতি ব্যাবহারের আগ্রহ দেখে বোরহানউদ্দিন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ধান ও গম কাটা এবং একই সাথে বস্তাবন্দী করার যন্ত্র মিনি কম্বাইন হারভেস্টার, রাইস ট্রান্সপ্লান্টার, রিপার, জমি চাষ, মই বীজ বপন করার যন্ত্র সীডার, পাওয়ার টিলার, ধান মাড়াইকল সহ বেশ কিছু আধুনিক কৃষি যন্ত্র গ্রুপ আকারে সম্পূর্ন্য বিনা মূলে দেন। যা দিয়ে নিজে কৃষি কাজ করে উৎপাদন ব্যায় কমিয়ে অর্থিক ভাবে যেমন লাভবান হন তেমনি অন্যেকে মেশিন ভাড়া দিয়ে বাড়তি আয় করে নেন।

ভিডিওটি  দেখুন

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পঞ্চগড়ে সরিষা চাষে সুখের হাসি

কৃষি ডেস্ক: ফসল আবাদে সোনার উপজেলা পঞ্চগড়ের দেবীগঞ্জ। এখানে এমন কোনো ফসল নেই, যার আবাদ ...