Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / কৃষি / ভোলায় জেলেদের ইলিশের হাহাকার বেড়েই চলছে
Volar Ilish fff

ভোলায় জেলেদের ইলিশের হাহাকার বেড়েই চলছে

ভোলা থেকে আকিব:

ভোলায় জেলেদের ইলিশের হাহাকার বেড়েই চলছে ভোলা জেলার পূর্ব উত্তরে বিশাল মেঘনা নদী এবং পশ্চিম দক্ষনে তেতুলিয়া নদী অবস্থিত পইলিশা, ভাংতিরখাল, খড়কি, ধনিয়া, তুলাতুলি, নাছিরমাঝি, বাংলাবাজার, সেন্টারবাজার, আলিমউদ্দিন, খাসের হাট, মঙ্গলশিকদার, শশিভূষন সহ আরও বেশ কিছু বিখ্যাত ঘাট রয়েছে যে গুলো মেঘনার তীরে অবস্থিত ইলিশের ঘাট নামে পরিচিত।

এছাড়া ও তেতুলিয়ার তীরে আলিমাবাদ, মাঝকাজি, ভেদুরিয়, শান্তিরহাট, বাজারখোলা, গঙ্গাপুর, নয়নের খাল, জয়ারহাট, ধরুন, বদরপুর, লালমোহন লঞ্চ, জনতাবাজার, ঘোসেরহাট ইত্যাদি ঘাটগুলো যুগ যুগ ধরে ভোলা জেলার জেলে, মৎস্য চাষি, মৎস্য ব্যাবসায়ি, আড়ৎদার, মোকাম মালিক সহ সকল মানুষের কাছে স্থয়ী পরিচিত ও বিখ্যাত ইলিশ মাছ ক্রয়, বিক্রিয়ের জন্য।

এ সকল ইলিশ ঘাটে প্রতি দিন শত শত মন ইলিশ ক্রয় বিক্রয় হয় এবং দেশের রাজধানী ঢাকা সহ, চট্রোগ্রাম, বরিশালে মোকাম মালিকরা ইলিশ রপ্তানি করে থাকেন এখান থেকেই। এসব ঘাটের দাম দরের উপর নির্ভর করে এই অঞ্চেলের জেলেদের সংসার, ঋন পরিশোধ ও মুখের হাসি। কেননা বছরে মৌসুমভেদে নদীতে ইলিশ ধরেই এ অঞ্চেলের জেলেদের একমাত্র জীবিকা নির্বাহ হয়। কিন্তু ইলিশের মৌসুম হলেও নদীতে ইলিশ মাছ নেই বললেই চলে।

ভোলার ইলিশ দেশের সম্পদ, কিন্তু সেই ইলিশ এখন খুব কম পাওয়া যাচ্ছে। ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর এ সকল এলাকার জেলারা একতারে গত দুই মাস খুব দূর্বাহ ও অলস জীবন যাপন করছে। নদীতে জেলেদের একবারেই দেখা যায় না। কিন্তুু এ সকল জেলেদের সংসার এ এনজিও ঋণেরে বোঝা দিন তে দিন যেন বেড়েই চলছে। অনেক জেলে বাড়ি ধেকে পালিয়ে বেড়ান এনজিওর কিস্তির ভয়ে। কেউ কেউ ঠিকমত দিনে বাড়ি ও থাকছেন না। ভোলা সদরের ইলিশা ঘাটের মোঃ মহিউদ্দিন ব্যাপারি, ভাংতির খাল ঘাটের জাহাঙ্গির মাঝি, বোরহানউদ্দিন জয়া ঘাটের কালাম বদ্দার, সেন্টার বাজার ঘাটের ফারুক ব্যাপারির সাথে কথা বলে যানা যায় দীর্ঘ দিন নদীতে ইলিশ সহ অন্যান্য মাছের দেখা মিলছে না ফলে তাদের ব্যাবসার গুনতে হচ্ছে লোকসান অপরদিকে যেসব জেলেদের দাদম দেওয়া তাদের ও কপালে ভাজ পড়ছে কবে আবার ফিরবে তাদের মুখে হাসি।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পঞ্চগড়ে সরিষা চাষে সুখের হাসি

কৃষি ডেস্ক: ফসল আবাদে সোনার উপজেলা পঞ্চগড়ের দেবীগঞ্জ। এখানে এমন কোনো ফসল নেই, যার আবাদ ...