শনিবার , নভেম্বর 17 2018
হোম / অন্যান্য / ভোলার বুকে এট টুকরো শান্তির প্রয়াস : তেতুলিয়া রিভার ইকো পার্ক
Tetulia rivar Iko Park

ভোলার বুকে এট টুকরো শান্তির প্রয়াস : তেতুলিয়া রিভার ইকো পার্ক

ভোলা থেকে, আকিবঃ

হরেক রকমের বৃক্ষ,কিছু স্থায়ী আর কিছু অতিথী পাখি, চোখে দেখা কিছু জলজ ও স্থলজ প্রানী এবং মনোরম কিছু প্রাণীর ভাস্কর্য সাথে পাশের নির্জন তেতুলিয়া নদীর ছোট  ছোট ঢেউ একটু সময়ের জন্য শান্তির প্রয়াসে মুখরিত করবে আপনাকেও। বলছি প্রকৃতিক সৌন্দর্য এবং সবুজের সমারোহ ও পাখির কলকাকলিতে মুখরিত তেতুলিয়া রিভার ইকো পার্কের কথা । ভোলা জেলায় যে কয়টি প্রাকৃতিক দর্শনিয় স্থান আছে তার মধ্যে তেতুলিয়া রিভার ইকো পার্ক অন্যতম। ভোলার বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর ইউনিয়নের দক্ষিন পূর্ব দিক এবং সাচড়া ধরুন বাজার এলাকার উওর পশ্চিম দিক তেতুলিয়া নদীর কূল ঘেসেই এর অবস্থান।পার্কে ঢুকতেই দেখা মিলবে রাস্তার দু পাশে  বড় বড় কাটা বাউরি গাছ যা বছরের পর বছর সৌন্দর্যের স্বাক্ষী হয়ে আজও দাড়িয়ে আছে, এ ছাড়াও দেখা মিলবে বাউল,বট,নল কড়ই,রেনট্রি,খেজুর সুপারি,ইউক্যালিপটাস আকাশমনি,মেহগুনি,সহ অসংখ্য পাহাড়ি,বনজ,ও নানা রকম ঔষধী বৃক্ষের, এছাড়াও বেজি,সাপ গুই সাপ সহ দেখা মিলবে কিছু পাণীর ও।।গাছে গাছে পাখিদের কলকাকলিতে মুখরিত পুরো পার্ক।

Tetulia rivar Iko Park 02

শীতকালে এখানে দেখা মিলে হাজার হাজার পাখপাখালির আবার শীত শেষে চলে যায় এরা এদের নীড়ে। এখনও যেসব পাখি এখানে দেখা যায় তার মধ্য অন্যতম হলো ময়না,টিয়া,কাক,শালিক,পেচা,টুনটুনি,চড়ই,বক,চিল ইত্যাদি। দীর্ঘ ক্ষন হাটার পর যখন একটু ক্লান্ত হয়ে পড়বেন তার জন্য আছে কিছুক্ষন পর পর বিশ্রামাগার।বিশ্রামাগ্রারে শুয়ে কিংবা বসে উপভোগ করা যায় নদীতে বাতাসের সাথে নদীর মিষ্টি ঢেউ, জেলের মাছ ধরা,নৌকার পালতোলা যাত্রা আর বিকাল বেলা ঢাকাগামি বোরহানউদ্দিন টু ঢাকা লঞ্চের  হু হু করে আসা শব্দ কানে তো বাজবেই। শত বৎসর এই পার্কের নিঃশ্চুপ নিরালশ দাড়িয়ে থাকা হলেও মাত্র ২০১৬ সালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড(জাতীয় পর্যটন সংস্থা) তেতুলিয়া রিভার ইকো পার্ক কে পর্যটন এলাকা হিসাবে ঘোষনা করে। যার ফলে পার্কটি পেয়েছে তার সৌন্দর্যের সঠিক স্বকৃতি এবং প্রতিনিয়তেই বাড়ছে এর পর্যটকদের সমারোহ। কিন্তুু ঘুরতে আসা অনেক পর্যটক অভিযোগ করে বলনে আমাদের লক্ষ কোটি টাকার তিল পরিমান বাজেটের অর্থ যদি এখানে রাখা যেত তাহলে এর সৌন্দর্য আরও বৃদ্ধি পেত হাজার পর্যটকদের সমারোহ ঘটত। তেতুলিয়া নদীর সাথে তেতুলিয়া রিভার ভিউ পার্কের শত বসৎরের আলিঙ্গন আরও পুষ্পটিত হতো।

জনপ্রিয় পোষ্ট আপনার ভাল লাগতে পারে দেখুন “সবুজ বিডি ২৪“ এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

ফুলপুরে তাক্ওয়া অসহায় সেবা সংস্থা’র পক্ষ থেকে প্রতিবন্ধীদের নিয়ে বিনোদন মূলক অনুষ্ঠান। 

তপু রায়হান রাব্বি,ফুলপুর(ময়মনসিংহ)প্রতিনিধিঃ  ময়মনসিংহের ফুলপুর উপজেলার আজ ২৬ অক্টোবর রোজ শুক্রবার বিকাল ৩ টায় ৬নং …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।