মঙ্গলবার , ডিসেম্বর 18 2018
হোম / সারাদেশ / ভোলায় নদীর পানি অ-স্বাভাবিক হারে বৃদ্বি : চাষীদের মাথায় হাত
5456

ভোলায় নদীর পানি অ-স্বাভাবিক হারে বৃদ্বি : চাষীদের মাথায় হাত

ভোলা থেকে আকিব:

গত ৩দিন যাবৎ ভোলা জেলার সকল উপজেলার নিম্নঅঞ্চল জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে। ভোলা সদর উপজেলার ভেলুমিয়া, ভেদুরিয়া ,ইলিশা, তুলাতুলি, ধনিয়া বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর, আলিমউদ্দিন, বাংলাবাজর গঙ্গাপুর ইত্যাদি এলাকার নিম্নঅঞ্চল গুলোর সকল পুকুড়, জলাশয়, বিল, ডোবা ও খালে নদীর জোয়ারের পানির ব্যাপকতা লক্ষ করা যায়।এই নিম্নঅঞ্চল অধিকাংশ মৎস্য খামার ও ফসলি জমি পানিতে তলিয়ে যায় । ফলে মৎস্য চাষিদের মধ্য দেখা যায় হতাশার মিশ্র প্রতিক্রয়া।

মৎস্য চাষিদের সাথে কথা বলে জানা যায় নদীর পানি বেড়ে যাওয়ায় তাদের চাষকৃত অধিকাংশ মাছ বের হয়ে গেছে ফলে ব্যাপক লোকসানের মুখমুখি হতে হবে এবার। অনেক কৃষক বলেন, আঁউশ ধান পাকছে এমতাবস্তায় জোয়ারের পানি যদি আরও বাড়ে বা দীর্ঘ দিন স্থায়ি থাকে তাহলে ধানের ব্যাপক ক্ষতি হবে। দ্বীপ জেলা ভোলার একপাশে মেঘনা অপর পাশে ততুলিয়া নদী। বেড়ী বাধ থাকলে ও তা টেকসই না।

অনেক সময় দেখা বেড়ী বাধ ভেঙ্গে আবার কখনও বেড়ী বাধের উপর দিয়ে জোয়ার পানি প্লাবিত হয়। দুই নদীর অমাবশ্যা জো এর মহাশ্রতে কৃষক ও মৎস চাষিদের লোকশানের হতাশার ঘোমড় যেন কিছুতে ই খুলছে না।

এলাকা বাসীর প্রাণের দাবী ব্যাপারটা যথাযথ কর্তৃপক্ষের সুনজর দিয়ে আমলে নিয়ে দ্রুত এর একটি সুরহা ও স্থায়ী ব্যাবস্থা করা হক।

জনপ্রিয় পোষ্ট আপনার ভাল লাগতে পারে দেখুন “সবুজ বিডি ২৪“ এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

ফুলপুরে তাক্ওয়া অসহায় সেবা সংস্থা’র পক্ষ থেকে প্রতিবন্ধীদের নিয়ে বিনোদন মূলক অনুষ্ঠান। 

তপু রায়হান রাব্বি,ফুলপুর(ময়মনসিংহ)প্রতিনিধিঃ  ময়মনসিংহের ফুলপুর উপজেলার আজ ২৬ অক্টোবর রোজ শুক্রবার বিকাল ৩ টায় ৬নং …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।