Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / ভোলায় নদীর পানি অ-স্বাভাবিক হারে বৃদ্বি : চাষীদের মাথায় হাত
5456

ভোলায় নদীর পানি অ-স্বাভাবিক হারে বৃদ্বি : চাষীদের মাথায় হাত

ভোলা থেকে আকিব:

গত ৩দিন যাবৎ ভোলা জেলার সকল উপজেলার নিম্নঅঞ্চল জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে। ভোলা সদর উপজেলার ভেলুমিয়া, ভেদুরিয়া ,ইলিশা, তুলাতুলি, ধনিয়া বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর, আলিমউদ্দিন, বাংলাবাজর গঙ্গাপুর ইত্যাদি এলাকার নিম্নঅঞ্চল গুলোর সকল পুকুড়, জলাশয়, বিল, ডোবা ও খালে নদীর জোয়ারের পানির ব্যাপকতা লক্ষ করা যায়।এই নিম্নঅঞ্চল অধিকাংশ মৎস্য খামার ও ফসলি জমি পানিতে তলিয়ে যায় । ফলে মৎস্য চাষিদের মধ্য দেখা যায় হতাশার মিশ্র প্রতিক্রয়া।

মৎস্য চাষিদের সাথে কথা বলে জানা যায় নদীর পানি বেড়ে যাওয়ায় তাদের চাষকৃত অধিকাংশ মাছ বের হয়ে গেছে ফলে ব্যাপক লোকসানের মুখমুখি হতে হবে এবার। অনেক কৃষক বলেন, আঁউশ ধান পাকছে এমতাবস্তায় জোয়ারের পানি যদি আরও বাড়ে বা দীর্ঘ দিন স্থায়ি থাকে তাহলে ধানের ব্যাপক ক্ষতি হবে। দ্বীপ জেলা ভোলার একপাশে মেঘনা অপর পাশে ততুলিয়া নদী। বেড়ী বাধ থাকলে ও তা টেকসই না।

অনেক সময় দেখা বেড়ী বাধ ভেঙ্গে আবার কখনও বেড়ী বাধের উপর দিয়ে জোয়ার পানি প্লাবিত হয়। দুই নদীর অমাবশ্যা জো এর মহাশ্রতে কৃষক ও মৎস চাষিদের লোকশানের হতাশার ঘোমড় যেন কিছুতে ই খুলছে না।

এলাকা বাসীর প্রাণের দাবী ব্যাপারটা যথাযথ কর্তৃপক্ষের সুনজর দিয়ে আমলে নিয়ে দ্রুত এর একটি সুরহা ও স্থায়ী ব্যাবস্থা করা হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভালুকায় হিন্দু-পাড়ায় এডুকো শিক্ষা প্রতিষ্ঠান

মোঃ সাহিদুজ্জামান (সবুজ),ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা তামাট হিন্দু পাড়া এলাকায় শিশুদের শিক্ষা কার্যক্রমে আগ্রহী ...