Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও রুপচর্চা / যদি গলা বসে যায় কি করবেন দেখুন…

যদি গলা বসে যায় কি করবেন দেখুন…

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক:

এই জেঁকে বসা শীতের মাঝে রোগবালাই নিয়ে আমাদের চিন্তার কোনো শেষ নেই। আজ জ্বর তো কাল সর্দি, কাশি আর গলাব্যথা। এর মধ্যে আবার আছে গলা ভেঙে যাওয়ার চিন্তা। শীতে গলার স্বর বসে বা ভেঙে যাওয়া খুব স্বাভাবিক। ঠাণ্ডা ছাড়াও শ্বাসনালীতে ইনফেকশন বা সংক্রমণের কারণে স্বর বসে যায়। তবে গলা বসে গেলে কিছু কাজ করলে আপনি নিজেই গলা বসা ঠিক সারিয়ে ফেলতে পারেন।

গলা ভেঙে গেলে আপনার গলাকে বিশ্রাম দিন। স্বরের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে কথা বলা কমান। প্রয়োজন না হলে কোনোরকম কথা বলারই দরকার নেই। চুপচাপ থাকুন। দেখবেন তাড়াতাড়ি গলা ঠিক হয়ে গেছে।

ঠাণ্ডার কারণে গলা বসে গেলে অবহেলা করবেন না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খান নিয়মিত। আর ঘরে বসে রোগ সারাতে গেলে কিছু কৌশল জেনে নিন। ব্যথা বা গলা ভাঙার জন্য ভালো একটি পন্থা হলো গরম বাষ্প। এজন্য প্রথমে পানি ফুটিয়ে নিন। সেই ফুটন্ত পানির বাষ্প মুখ ও গলা দিয়ে টানুন। এতে গলায় আরাম পাবেন। দিনে অন্তত দশ মিনিট এমন করে ভাবে গরম ভাপ নিন। আপনি চাইলে গরম পানি আর খুব সামান্য লবণ দিয়ে গড়গড়া দিলেও উপকার পাবেন।

মুখে মাঝেমাঝে লবঙ্গ রাখতে পারেন। চাইলে লবঙ্গ গরম পানিতে মিশিয়ে খেয়েও নিতে পারেন। আবার গরম পানিতে লবঙ্গ দিয়ে পানি হালকা গরম থাকতেই গড়গড়া করে ফেলুন, দেখবেন আরাম পাবেন।

আপনি নিজে হাতে একটি মিশ্রণও বানিয়ে নিতে পারেন। এজন্য এতে এক টুকরো আদা, একমুঠ তুলসি পাতা ও এক টেবিল চামচ মধু মিশিয়ে মিশ্রণটি বানিয়ে ফেলুন। এটি এমনিতেও খেতে পারেন। আবার চাইলে চায়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। তবে যেভাবেই খান গরম গরম খাবেন অবশ্যই।

তবে যাবতীয় চিকিৎসার পর যদি আপনি কোনো সুফল না পান তাহলে সেটা বিপদের লক্ষণ। কথা বলতে সমস্যা হয়, দিনের পর দিনে গলা এমন ভেঙেই থাকে। ফ্যাসফ্যাসে আওয়াজ হয়। গলা একবার বসে গেলে কিছুদিন অপেক্ষা করে দেখুন। না কমলে সরাসরি চিকিৎসকের কাছে চলে যান। গলা ভাঙা ছয় সপ্তাহের বেশি স্থায়ী হয় তবে তাকে দেরি না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

স্বাস্থ্যকর দেশের তালিকায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক: বিশ্বের স্বাস্থ্যকর দেশের তালিকায় ১০০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। যেখানে ভারতের ...