শনিবার, ২৫ মে ২০১৯, ০১:২৫ অপরাহ্ন

যে অবহেলায় মাথায় টাক পড়ে

লাইফস্টাইল ডেস্ক:

ছেলে হোক বা মেয়ে সবার চুল নিয়ে একটাই সমস্যা তা হলো চুলের ঘনত্ব কমে যাওয়া। স্বাভাবিক নিয়মে প্রতিদিন যে পরিমান চুল ঝরে, প্রাকৃতিক ভাবে ঠিক সেই পরিমান চুলই মাথায় গজায়। কিন্তু এই অনুপাত সব সময় সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমান বেড়ে গেলেই মাথায় পড়ে টাক।

 

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ৮০-১০০ টা চুল ঝরতে পারে। কিন্তু মানুষের মাথার ত্বকের ধরন, আবহাওয়া, চুলের প্রকৃতি, যত্ন ইত্যাদির উপর নির্ভর করে কার চুল কত বেশি বা কম ঝরবে।

চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার সংখ্যা বেশি হতে হতেই এক সময় টাকের সমস্যা দেখা যায়। অতিরিক্ত মানসিক চাপ, সময়ে খাওয়া-দাওয়া বা ঘুম না হলে চুল পড়ে যায়। অর্থাৎ চুল পেকে যাওয়া থেকে শুরু করে চুলের গোড়া পাতলা হয়ে যাওয়া সবই হয় মানসিক চাপের কারণে।

ভিটামিন বি-এর অভাব, পরিমান মতো শাক-সবজি ও ভিটামিন সি না খেলে চুল ঝরে যায়। মাথার ত্বকে কোনো অ্যালার্জি থাকলে আর অযত্ন করবেন না। অনেকেরই মাথার ত্বক থেকে মাছের আঁশের মতো খোসা ওঠে, অতিরিক্ত চুলকায়, ফুসকুড়ি দেখা যায়। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

শরীরে রক্তাল্পতা বা অ্যানিমিয়া থাকলে চুল পড়ে যায়। প্রয়োজনীয় ওষুধ নিলে চুলের স্বাস্থ্যও ফিরবে ও অকালে টাক পড়া কমবে।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com