Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / স্বাস্থ্য ও চিকিৎসা / যে ৫টি খাবার পেটের চর্বি কমাতে সাহায্য করে

যে ৫টি খাবার পেটের চর্বি কমাতে সাহায্য করে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক:

খাওয়ার দাওয়ার অনিয়ম, দীর্ঘ সময় বসে বসে কাজ করা, জাংক ফুড খাওয়া মুলত পেটে চর্বি জমার মুল কারণ। শরীরের এই চর্বি কমানো মোটেও সহজ ব্যাপার নয় তবে সঠিক খাদ্যজ্ঞান এবং পরিমিত খাবার গ্রহণের ফলে কমাতে সাহায্য করে।

ডায়েট করে ওজন কমানো গেলেও পেটের চর্বি কমানো যায় না। তবে কিছু খাবার আছে যা আপনার পেটের চর্বি কমাতে সাহায্য করে থাকে। ব্যায়াম করার সময় যারা পান না তারা এই খাবারগুলো প্রতিদিনকার ডায়েট লিস্টে রাখুন। আর পেয়ে যান মেদবিহীন পেট।

পেট বা পাকস্থলির চর্বি অত্যন্ত বিপজ্জনক। কেননা, এটি হৃদরোগ এবং ডায়াবেটিসসহ বিভিন্ন ধরনের দীর্ঘস্থায়ী রোগের সঙ্গে গভীরভাবে সম্পর্কিত। ঘুমের ধরন, খাদ্যাভ্যাস, হরমোনজনিতসহ বিভিন্ন কারণে পেটে চর্বি হতে পারে। তবে বেশ কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে দ্রুত চর্বি কমতে শুরু করবে।

নিচে এমন রকমের খাবার দেওয়া হলো:

১। ফল
বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজের একটি চমৎকার উৎস হলো ফল। এটি যেমন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা দিতে পারে, তেমনি সরবরাহ করতে পারে প্রয়োজনীয় পুষ্টি। লেবু জাতীয় ফল চমৎকার চর্বিনাশক। তাছাড়া এটি শরীরের বিপাক প্রক্রিয়াও সহজ করতে পারে। তাই, পেট থেকে চর্বি কমাতে বেশি করে ফল খান।

২। মাছ
মাছে প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকায় তা স্বাস্থ্যের জন্য ভালো। শরীরের প্রদাহকে কমাতে পারে এবং বিপাক ক্রিয়ায় সহায়তা করতে পারে এবং পেটে চর্বি জমার সম্ভাবনাও কম থাকে।

৩। মরিচ
দ্রুত ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে মরিচ। চর্বিমুক্ত পেট পেতে এটি অনেক উপকারী। সুতরাং, আপনার খাবারে মরিচ যোগ করুন। এটি আপনার খাবারকে যেমন সুস্বাদু করবে তেমনি দ্রুত হ্রাস করবে ওজন।

৪। সবুজ সবজি
সবুজ শাকসবজি খনিজ, ভিটামিন এবং ফাইবারে সমৃদ্ধ। এগুলো আপনাকে যেমন পূর্ণতা দিতে পারে তেমনি অতিরিক্ত খাবারগ্রহণ থেকে বিরত রাখতে পারে। প্রাত্যহিক সহজলভ্য এ খাবার আপনার ওজন দ্রুত হ্রাসে সহায়তা করবে। আপনার শরীরের বিপাক ক্রিয়াকেও সহজ করতে পারে। এ ছাড়া হজমে সহায়তা ও সুস্থ রাখবে আপনাকে।

৫। চিয়া বীজ
দ্রুত ওজন হ্রাস করার ক্ষেত্রে চিয়া বীজ অত্যন্ত জনপ্রিয়। স্মুদি এবং সালাদ তৈরিতে এটি খুব জনপ্রিয়। চিয়া বীজ প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ একটি উপাদান। এটি আপনার বিপাক প্রক্রিয়াকে উন্নত করতে এবং হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আপনি প্রতিদিন দুই টেবিলচামচ চিয়া বীজ খান, তবে এটি খুব অল্প সময়ের মধ্যে পেটের চর্বি কমাতে সাহায্য করবে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ক্যান্সার রোগীদের জন্য সুখবর আসছে আগামীতে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক: বিশ্বব্যাপী ক্যান্সার বাড়ছে আর আগের তুলনায় বেশি মানুষ এখন এই রোগে ...