শনিবার, ২৫ মে ২০১৯, ০১:৩০ অপরাহ্ন

রাতের যে অভ্যাসগুলো জরুরি

লাইফস্টাইল ডেস্ক:

ওজন কমাতে নানা রকম ব্যায়াম, নিয়মিত ডায়েট, হাঁটাহাঁটি সবই করেন অনেকে। কিন্তু তবুও সারাদিনের কাজের পর রাতে কিছু অভ্যাস একান্ত জরুরি। এই অভ্যাসগুলো না করলে ওবেসিটি বাড়ে এবং তখনই হতে পারে কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো অসুখ।

তাই রাতে কিছু নিয়ম মানতেই হবে। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমানোর আগে মেনে চলতে হবে কিছু রুটিন। এতে আপনি শারিরিক ভাবে পাবেন অনেক সুফল।

রাতে খাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করুন। ঠাণ্ডা লাগার ভয় লাগে মাথায় পানি দেবেন না। এই গোসল শুধু শরীরকে পরিষ্কারই করে না ভাল ঘুমের জন্যও খুবই উপকারি। আর ভাল ঘুম হজম প্রক্রিয়াকে সক্রিয় রাখে। তাই রাতে যাই খাবেন তা সহজেই হজম হবে।

রাতে ঘুমানোর আগে মদ্যপান ও ধূমপান একেবারে বন্ধ করে দিন। কারণ দুটোই শরীরের জন্য ক্ষতিকর। যেকোনো খারাপ অসুখের জন্য দায়ি অ্যালকোহল।

রাতে মদের বদলে খাওয়ার এক ঘণ্টা আগে এক কাপ পানিতে দুই চামচ আপেল সাইডার ভিনিগার মিশিয়ে খান। এতে হজমপ্রক্রিয়া ভাল থাকবে। ফলে চর্বি জমবে না শরীরে।

খাবারে রাখুন প্রোটিন বেশি। স্টার্চ ও ফ্যাট এড়িয়ে চলুন। রাতে মেটাবলিক রেট কম থাকে। তাই ফুড পিরামিড মেনে চলুন। রাতের খাবার যেন কোনো ভাবে ভারি না হয়।

এছাড়াও খাওয়ার সময়ের দিকে লক্ষ রাখুন। যত তাড়াতাড়ি সম্ভব রাতের খাবার খান। রাতের খাওয়া ও ঘুমের মধ্যে অন্তত যেন চার ঘণ্টার ব্যবধান থাকে। সম্ভব বলে রাত সাড়ে আটটার মধ্যে রাতের খাওয়া শেষ করুন।

রাতের খাবার শেষ করার দুই ঘণ্টা পর এক কাপ দুধ বা একটু ছানা খেয়ে শুয়ে পড়ুন। আর খুব দেরি হলে চেষ্টা করুন রাত দশটার মধ্যে খাবার খেয়ে নিতে। এরপর রাতের খাবার খেলে সে খাবার আর হজম হতে চায় না।

রাতের খাবার খেয়েই শুয়ে পড়বেন না। এতেই বেশি শারীরিক সমস্যা হয়। ঘুমানোর আগে কিছুটা হাঁটাহাঁটি করুন তাতে সুস্থ থাকবেন।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com