রবিবার , ডিসেম্বর 16 2018
হোম / অন্যান্য / কৃষি / রিপার বাইন্ডারের উপর কৃষক মাঠ দিবস

রিপার বাইন্ডারের উপর কৃষক মাঠ দিবস

ফারহান আনজুম আকিব, নিজস্ব প্রতিনিধি:

বর্তমান সময়ে কৃষি কাজে সবচেয়ে বড় অসুবিধা হিসাবে দেখা দিয়েছে কৃষি শ্রমিকের সংকট যা দিন দিন বেড়ে চলেছে। কৃষি পন্যের উৎপাদন খরচ বৃদ্ধিতে কৃষি শ্রমের উচ্চমূল্য একটি বড় নিয়ামক।

বর্তমানে কৃষি কাজে তাই ব্যবহার হচ্ছে উন্নত কৃষি যন্ত্রপাতি যা শ্রমিকের উচ্চ মূল্য ও সংকট কাটিয়ে কৃষি পন্য উৎপাদনে স্বাচ্ছন্দ এনে দিচ্ছে। কৃষকদের মাঝে ধান কাটা মেশিন অনেকটা পরিচিতি পেলেও আঁটি বাধার জন্য বাড়তি শ্রমিকের প্রয়োজন হওয়ায় খরচ কাঙ্খিত মাত্রায় কমে নাই।

এ সমস্যা সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) সিসা এম.আই প্রকল্পের মাধ্যমে একটি সম্পূর্ন নূতন মেশিন কৃষকদের মাঝে পরিচিত করনের লক্ষ্যে কাজ করে চলেছে। তারই ধারাবাহিকতায় ফরিদপুর হাব কতৃর্ক ০৫ ডিসেম্বর ২০১৮ ইং তারিখে ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার পুখুরিয়া গ্রামে রিপার বাইন্ডারের মাধ্যমে ধান কর্তনের উপর এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করে।

সকলের উপস্থিতিতে প্রায় ১ একর জমির ধান কেটে দেখানো হয়। কর্তনোত্তর মত বিনিময় অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দসহ প্রায় শতাধিক স্থানীয় কৃষক ও কৃষানী উপস্থিত ছিলেন। রিপার বাইন্ডার একটি ডিজেল চালিত মেশিন যা একই সাথে ধান কাঁটে ও আঁটি বাধে।

এটি ঘন্টায় ২০ থেকে ২৫ শতাংশ জমির ধান কাটতে পারে।

উক্ত মাঠ দিবসে রিপার বাইন্ডারের মাধ্যমে ধান কর্তন দেখে প্রধান অতিথি উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোল্লা আল মামুন (ভারপ্রাপ্ত) মন্তব্য করেন যে, রিপার বাইন্ডার আগামী দিনের কৃষিতে শ্রমিক সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ন অবদান রাখবে।

স্থানীয় কৃষকরা রিপার বাইন্ডারের মাধ্যমে ধান কর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন । তারা আগামীদিনে রিপার বাইন্ডারের মাধ্যমে কম খরচে ধান ও গম কর্তনের আশাবাদ ব্যক্ত করেন।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

জনপ্রিয় পোষ্ট আপনার ভাল লাগতে পারে দেখুন “সবুজ বিডি ২৪“ এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

ফুলবাড়ীতে গ্রীষ্মকালীন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন

দিনাজপুর,(ফুলবাড়ী) থেকে আফজাল হোসেনঃ দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা পরিষদে গ্রীষ্মকালীন মুগডাল চাষে কৃষকদের মাঝে বিনামূলে বীজও …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।