শনিবার, ২৫ মে ২০১৯, ০১:৪৯ অপরাহ্ন

রেস্টুরেন্টে গিয়ে যে খাবারগুলো খাবেন না

লাইফস্টাইল ডেস্ক:

সুস্থ থাকতে উপকারি ডায়েট মেনে চলা, ব্যায়াম করলেও ছুটির দিনে বা কোনো অনুষ্ঠানে রেস্টুরেন্টে গিয়ে খাওয়া একেবারে বন্ধ করা কঠিন। তাই রেস্টুরেন্টে গিয়ে খেলে ওজন বাড়ার ভয়ে থাকেন অনেকেই। তাই জেনে নিন রেস্টুরেন্টের কোন কোন খাবার একেবারেই খাবেন না।

রেস্টুরেন্টের পানি থেকে অনেক রকম অসুখ ছড়াতে পারে। তাই প্রথমেই সাধারণ পানির বদলে মিনারেল ওয়াটার অর্ডার দিন। তাতে আপনি শরীরিকভাবে সুস্থ থাকতে পারবেন।

চেষ্টা করুন তেল-মসলাযুক্ত খাবার না নিয়ে বরং এমন কিছু অর্ডার করতে যা বানানোর প্রক্রিয়ায় তেল-মসলা কম প্রয়োগ হয়। এতে আপনার পছন্দের বিকল্প হতে পারে তন্দুরি বা তাওয়ায় দেয়া কোনো খাবার।

ওজন বাড়ার ভয় থাকলে চেষ্টা করুন স্যুপ খেতে। তেল-মসলার ব্যবহার কম এমন স্যুপের সঙ্গে নিতে পারেন মাছ বা মাংসের গ্রিলড বা বেকড কোনো খাবার। এই খাবার পেটও ভরাবে, শরীরও রক্ষা করবে। তবে এ ক্ষেত্রে সস ও চিজ দিতে নিষেধ করে দিতে পারেন।

ব্রাউন রাইস দিয়ে তৈরি কোনো খাবার খেতে পারেন। তাতে শরীর প্রয়োজনীয় ফাইবারও পাবেন, আবার ওজনও বাড়বে না।

রেস্টুরেন্টে বাফে খাবার না খাওয়াই ভাল। বাফেতে থাকা খাবারগুলো ক্রমাগত গরম হতে থাকে। বারবার গরম হওয়ায় এর খাদ্যগুণ প্রায় থাকে না বললেই চলে।

মকটেল বা ককটেল না খাওয়াই ভাল। কিন্তু এই মকটেলগুলোতে ব্যবহৃত ফল ও পানি কতখানি মান সম্পন্ন তা নিয়ে চিন্তা করতে হবে। আর যদি খেতেই হয় তবে, সোডা বেসড কোনো মকটেলের অর্ডার করুন, যাতে ফল বা দুধের মিশ্রণ এড়ানো যাবে।

সামুদ্রিক মাছ বা হাড়সহ মাংস যেটাই অর্ডার করবেন না কেন, খাওয়ার আগে দেখে নিন তা ভাল ভাবে সিদ্ধ কি না। কাঁচা মাংস ও সি ফুডে এমন কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে, যা সংক্রমণ ঘটায় দ্রুত।

রেস্টুরেন্টে মাঝে মধ্যেই সে দিনের জন্য স্পেশাল কোনো ডিশ বা অর্ধেক ডিসকাউন্ট দেয়া ডিশ মেনুতে রাখা থাকে। এ ধরনের খাবার না খেলেই ভাল। এগুলোর বেশির ভাগই আগের দিনের কোনো ডিশের অনেকটা বেঁচে যাওয়া খাবার দিয়ে বানানো হয়।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com