বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ০১:০২ পূর্বাহ্ন

লালমনিরহাটে ফসলি জমিতে ক্যানেল নির্মানের অভিযোগ

লালমনিরহাট প্রতিনিধিঃ
লালমনিরহাটে পাটগ্রাম উপজেলায় কৃষকের জমি অধিগ্রহন না করে এবং কোনো প্রকার পূর্ব নোটিশ প্রদান ছাড়াই কৃষকের আবাদি জমির ভুট্টা ও বোরো ফসল নষ্ট করে ক্যানেল (খালখনন) নির্মানের কাজ করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ কৃষক ও স্থানীয় জনগন ৩১ অক্টোবর ১৮ ইং ও ১১ এপ্রিল ১৯ ইং পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করে প্রতিকার না পাওয়ায় ১৮ এপ্রিল ১৯ ইং লালমনিরহাট  জেলা প্রশাসক বরাবর অভিযোগ করেন।


পূর্ব নোটিশ প্রদান না করে খাল খনন করায় শত শত কৃষক তার জমি এবং ক্ষেতের ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়ছে। অথচ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে-“দারিদ্রদের জমি অধিগ্রহনের বিষয়ে সুযোগ থাকলে অল্প জমির মালিক-‘বর্গাচাষিসহ এ ধরনের মানুষের জমি অধিগ্রহন থেকে বিরত থাকা এবং তা নিতে বাধ্য হলে বর্তমান বাজার মুল্যের তিনগুণ অর্থ জমির মালিকদের দেয়ার পাশাপাশি তাদের পূর্নবাসনের ব্যবস্থা নিতে হবে”।

প্রধানমন্ত্রীর এমন নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নীরব ভূমিকা পালন করছেন স্থানীয় প্রশাসন। অনুসন্ধানে জানা গেছে, লালমনিরহাট পাউবো ১ কোটি ৯৮ লক্ষ  টাকা ব্যয়ে পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়নের ঘোনাবাড়ি বাঁশভাঙ্গা থেকে জোংড়া ইউনিয়নের কুমারপাড়া পর্যন্ত ১০ কিলোমিটার ক্যানেল নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে।

তিনটি এসকেভেটার দিয়ে প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত খননকাজ চলছে। প্রকল্পটির কাজের নিয়মাবলী জনসম্মূখে প্রকাশ করার বিধান থাকলেও তাহা গোপন রাখা হয়েছে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী (এসডি) বজলার রহমান জানান, আমাদের লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন জগৎবেড় ইউনিয়নের হাঁসমারা খাল, জিরো পয়েন্ট জিরো থেকে কিলোমিটার দশ পয়েন্ট জিরো পর্যন্ত ১০ কিলোমিটার পুনর্খনন প্রকল্প গ্রহণ করা হয়েছে।


তিনি আরও বলেন,পানি আইনে আছে যে দিকে জলাধার থাকবে সেটি আপনা আপনি খাস হয়ে যাবে। তাহলে খাস না হয়ে জমিগুলো ব্যক্তি মালিকানাধীন থাকল কেন? এই প্রশ্নের সঠিক কোনো জবাব তিনি দিতে পারেননি।

তিনি বলেন, যাদের ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে ঠিকাদারকে তাদের বিষয়টি দেখতে বলা হয়েছে।

এ ব্যাপারে লালমনিরহাটজেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন,তদন্ত পূর্বক ব্যাবস্থা গ্রহন করা হবে।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com