Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / অন্যান্য / কৃষি / সংরক্ষণশীল কৃষি ও কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার-কৃষক প্রশিক্ষণ

সংরক্ষণশীল কৃষি ও কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার-কৃষক প্রশিক্ষণ

গোপালগঞ্জ (কোটালীপাড়া) থেকে আ: রাজ্জাক:

(১৬ জানুয়ারী ২০১৯,রাধাগঞ্জ,কোটালীপাড়া, গোপালগঞ্জ) গোপালগঞ্জ এর কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ ইউনিয়নের খাগবাড়ী, তুতবাড়ী, গাজবাড়ী, দেবগ্রাম ও পশ্চিম দেবগ্রাম গ্রামের কৃষকরা আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে অগ্রগামি। তারা নতুন নতুন প্রযু্িক্ত সহজেই গ্রহন করে থাকে।

ইউএসএআইডি( USAID) এর অর্থায়নে সিসা-এমআই, সিমিট বাংলাদেশ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ সহযোগিতায় এবং স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিসি এর উদ্ধোগে ১৬ জানুয়ারী ২০১৯ তারিখে সংরক্ষণশীল কৃষি (Conservation Agriculture) ও কৃষিতে যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপন্থিত ছিলেন মোঃ আব্দুল মাবুদ ও মো: আ: রাজ্জাক, কৃষি উন্নয়ন কর্মকর্তা, আন্তর্জাতিক গম ও ভূট্টা উন্নয়ন কেন্দ্র, ফরিদপুর হাব, প্রশিক্ষনটি সঞ্চালনায় ছিলেন খন্দকার মোঃ মুরাদ হোসেন, টেকনিক্যাল ফ্যাসিলিটেটর, সিসা-এমআই প্রকল্প, সোসাইটি ডেভেলপন্টে কমিটি (এসডিসি)।

এছাড়াও উপস্থিত ছিলেন মনোজ কুমার মৃধা, মোঃ রাকিবুল ইসলাম, সুমন মৈত্র প্রমুখ উপসহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাধাগঞ্জ,কোটালীপাড়া, গোপালগঞ্জ । এ প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদেরকে সংরক্ষণশীল কৃষি (Conservation Agriculture) , এর উপকারিতা, ভবিষ্যত সম্ভাব্যতা ও আধুনিক পদ্ধতিতে গম ও ভূট্টা চাষাবাদে গম ও ভূট্টার নতুন নতুন জাত, বীজ শোধন, গম বপনের সঠিক সময়, গমের ব্লাস্ট রোগ, কৃষি কাজে আধুনিক যন্ত্রপতির ব্যবহার ও এর গুরুত্ব সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

উক্ত প্রশিক্ষণে ২০ জন কৃষক ও ১০ জন কৃষানি উপস্থিত ছিলেন । প্রশিক্ষণ শেষে কৃষকরা এ ধরনের যুগউপযোগী প্রশিক্ষনের জন্য সিমিট বাংলাদেশের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দাম বেড়েছে সবজির

নিজস্ব প্রতিনিধি: সরবরাহে কোনো ঘাটতি নেই। কিন্তু কোনো কারণ ছাড়াই বেড়েছে অধিকাংশ সবজির দাম। চলতি ...