Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / রাজনীতি / সংসদীয় কমিটির সভাপতি হলেন সাবেক মন্ত্রীরা

সংসদীয় কমিটির সভাপতি হলেন সাবেক মন্ত্রীরা

নিজস্ব প্রতিবেদক:

নবগঠিত আটটি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি পদে দায়িত্ব পেয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিমসহ সাবেক ৮ মন্ত্রী।

বুধবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে গঠিত আটটি সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে তাদের।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংসদীয় কমিটিগুলোর সভাপতি ও সদস্যদের নাম প্রস্তাব করেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। পরে কণ্ঠভোটে তা পাস হয়।

আমির হোসেন আমুকে সভাপতি করে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছেন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এ কে এম ফজলুল হক, হাবিবুর রহমান মোল্লা, এ কে এম শামীম ওসমান, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী (ডিউক), আবু রেজা মো. নেজামউদ্দীন নদভি, মো.শাহিদুজ্জামান ও কাজিমউদ্দিন আহমেদ।

নবগঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- টিপু মুনশী, আ ক ম বাহাউদ্দিন বাহার, মাহমুদুস সামাদ চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, মো. হাছান ইমাম খান, তাহজীব আলম সিদ্দিকী, সেলিম আলতাফ জর্জ ও লিয়াকত হোসেন খোকা।

সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীকে সভাপতি করে গঠন করা সংসদীয় স্থায়ী কমিটির অন্যান্য সদস্যরা হলেন- কৃষি মন্ত্রী আবদুর রাজ্জাক, মু. ইমাজউদ্দিন প্রামাণিক, মোসলেম উদ্দিন, ওমর ফারুক চৌধুরী, আবদুল মান্নান, মামুনুর রশিদ কিরণ, আনোয়ারুল আবেদিন খান, জয়া সেনগুপ্ত।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী সেলিম, আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আব্দুল হাই, আয়েনউদ্দিন ও আতাউর রহমান খান।

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আবদুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, নাজমুল হাসান পাপন, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির, বেগম সেলিমা আহমদ, রানা মো. শৈয়ব।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে। কমিটিতে অন্যান্যরা হলেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মন্ত্রী মো. তাজুল ইসলাম, সাবেক প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মোমেন, রাজী মো.ফখরুল, মো.শাহে আলম, ছানোয়ার হোসেন ও আবদুস সালাম মুর্শেদী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক মন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, ডা. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল জন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পুনরায় সভাপতি করা হয়েছে শেখ ফজলুল করিম সেলিমকে। কমিটির অন্য সদস্যরা হলেন- স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন, প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, আ.ফ.ম রুহুল হক, মহিবুর রহমান মানিক, মো. একরামুল করিম চৌধুরী, ডা. ইউনুছ আলী সরকার, মো. মনছুর রহমান, ও আবদুল আজিজ।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের গত দুই কার্যদিবসে সংসদে ৯টি স্থায়ী কমিটি গঠন করা হয়। বুধবার গঠিত ৮টি কমিটি নিয়ে গত ৩ কার্যদিবসে ১৭টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হলো।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জনগণের মৌলিক চাহিদা পূরণে সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি: দেশের সামগ্রিক উন্নয়নই তার সরকারের লক্ষ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের ...