Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / রংপুর / সরেজমিনঃ পীরগঞ্জের ঝুকিপুর্ণ ভবনে চলছে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদ্বান

সরেজমিনঃ পীরগঞ্জের ঝুকিপুর্ণ ভবনে চলছে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদ্বান

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি:

শিক্ষা জীবনের মুল ভিত্তি প্রাথমিক শিক্ষা । যেখানেই প্রতিটি শিশুর কেটে যায় প্রাথমিক জীবনের ৯ থেকে ১০ টি বছর । তাই শিশুদের পরবর্তি ক্যারিয়ার গঠন ও শিক্ষা অর্জনের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অতীব গুরত্বপুর্ণ । কিন্তু বর্তমানে দেশের প্রাথমিক এ শিক্ষা নিযে বিভিন্ন মহলে নানা প্রশ্ন । অনেকে এ শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করলেও অনেকে দ্বি-মত প্রকাশ করেন । অনেকের মতে পাবলিক পরীক্ষা গুলো যে ভাবে চলছে, তাতে পাশের হার বাড়লেও ছাত্রছাত্রীদের মাঝে প্রত্যাশিত মেধার বিকাশ ঘটছে না ।

এমনি জল্পনা কল্পনার মাঝেও কেমন চলছে পীরগঞ্জের সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলো ? পেশাগত দায়িত্বে এর বাস্তবতা জানতে ৫ ফেব্রয়ারী /২০১৯ গিয়েছিলাম রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার “ খাশতালু সরকারী প্রাথমিক বিদ্যালয়ে” । যখন বিদ্যালয়ে পৌঁছি তখন ঘড়িতে সময় বিকাল ১০ টা ২৫ মিনিট । বিদ্যালয়ে পৌঁছিই লক্ষ্য করলাম ২টি শ্রেণী কক্ষে পাঠদ্বান চলছে । একটি শ্রেণীর শিক্ষার্থীরা বাহিরে এবং ২ শিক্ষক অফিস রুমে । তাদেক সালাম দিলাম । এক শিক্ষক পুর্ব পরিচিত । তিনি বসতে বললেন এবং প্রধান শিক্ষকের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন । আমি প্রধান শিক্ষক আনোয়ারুল হক এর কাছে একটু সময় চেয়ে নিলাম । তার সঙ্গে কথা বলে জানতে পারলাম, বিদ্যালয়টিতে শিক্ষকের পদ সংখ্যা ৭ জন । প্রায় ১০ বছর ধরে ২ জন শিক্ষকের পদ শুন্য রয়েছে । বিদ্যালয়টিতে এখন শিক্ষক সংখ্যা ৫ জন । প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম সহ সে সময় অপর সহকারী শিক্ষক আঃ রহিম তালুকদার, তোয়াবুর রহমান, আলমগীর বাদশা ও শিক্ষিকা রুমা খাতুন বিদ্যালয়ে উপস্থিত রয়েছেন । শিক্ষকদের মধ্যে রুমা খাতুন সহ ৩ শিক্ষক ক্লাসে এবং এক শিক্ষক বাহিরে দাড়িয়ে আছেন ।

বিদ্যালয়টির ছাত্রছাত্রীর ব্যাপারে প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে জানতে পারলাম, বিদ্যালয়টিতে মোট ছাত্রছাত্রীর সংখ্যা ১৭৯ জন । আমি যখন কথা বলছিলাম তখন প্রাক, প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে ক্লাস চলছিল । এ দিন এ ৩ শেণীতে ৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল । আমি যখন বিদ্যালয়ে তথনও ৩ টি ক্লাস শুরু হয়নি । তবে বিদ্যালযের হাজিরা খাতার তথ্যানুযায়ী ৪ ফেব্রয়ারী ৩য় শ্রেণীতে ৩১ শিক্ষার্থীর মধ্যে ৭ জন ৪র্থ শ্রেণীতে ২৯ শিক্ষার্থীর মধ্যে ৮ জন এবং ৫ম শ্রেণীর ৩৩ শিক্ষার্থীর মধ্যে ৫ জন অনুপস্থিত ছিল । বিদ্যালয়টিতে পাঠদ্বানের ব্যাপারে কোন সমস্যা আছে কিনা ?

এ ব্যাপারে প্রধান শিক্ষকের সঙ্গে আলাপ করে জানা গেছে, বিদ্যালয়টির পুরাতন ভবনের একটি অফিস কক্ষ সহ ২ টির কক্ষের ছাদে ফাটল ধরায় ভবনটি ঝুকিপুর্ণ হয়ে পড়েছে । তার পরেও সেখানে অফিসের কাজ ও শিক্ষার্থীদের পাঠদ্বান করাতে হচ্ছে । তবে প্রধান শিক্ষক আর তেমন কোন সমস্যার কথা জানালেন না । আলোচনা শেষে ১০ টা ৫০ মিনিটে শিক্ষকদের সালাম জানিয়ে বিদ্যালয় ত্যাগ করেছিলাম ।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অব্যহতি, বহিস্কার

পীরগঞ্জে ১৯ পরীক্ষার্থী বহিষ্কার- কেন্দ্র সচিবকে অব্যাহতি!

বেলায়েত হোসেন,পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: পীরগঞ্জে দাখিল পরীক্ষায় ফ্রি ষ্টাইলে নকল করার সময় ১৯ পরীক্ষার্থীকে বহিষ্কার ...