Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / রংপুর / সরেজমিন- পীরগঞ্জের ২ কেন্দ্রের এসএসসি পরীক্ষা

সরেজমিন- পীরগঞ্জের ২ কেন্দ্রের এসএসসি পরীক্ষা

বখতিয়ার রহমান:

শান্তিপুর্ণ পরিবেশের মধ্যে দিয়ে শনিবার রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ীর ২ টি পরীক্ষা কেন্দ্রে এসএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । কেমন চলছে এসএসসি পরীক্ষা, সরেজমিন এ পরিস্থিতি জানতে এ দিন গিয়েছিলাম ভেন্ডাবাড়ীতে । তখন সময় দুপুর ১২ টা । কেন্দ্রটি ছিল ভেন্ডাবাড়ী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয় ।

বিদ্যালয় গেটের সামনে অবস্থান করছিলেন ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই তাজ মিয়া সহ ২ জন গ্রাম্য পুলিশ ।তাদের অনুমোতি সাপেক্ষে গেট পেরিয়ে বিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেই দেখি মাঠ ফাঁকা । মনেই হচ্ছিল না যে এখানে শিক্ষক কিংবা পরীক্ষার্থীর অস্তিত্ব রয়েছে ।

পরপরেই কেন্দ্র সচীবেব কক্ষে প্রবেশ করেই লক্ষ্য করলাম কেন্দ্র সচীব সাইফুল ইসলাম ও কেন্দ্রটির তদারকির দায়িত্বে নিয়োজিত উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবু জাহের মোঃ সাঈফুর রহমান সেখানে বিশ্রামে । তাদের সঙ্গে কথা হয় পরীক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে । কেন্দ্র সচীব জানালেন এ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৫৩৮ জন । এর মধ্যে রসুলপুর মাহতাবিয়া উচ্চ বিদ্যালয়ের ২ পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে । আলোচনার শেষান্তে আমার অনুরোধে উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবু জাহের মোঃ সাঈফুর রহমান সহ কয়েকটি কক্ষ ঘুরে দেখলাম । ভাল লাগলো কক্ষ পরিদর্শকদের দায়িত্ব ও পরীক্ষার্থীদের পরীক্ষা দেয়ার দৃশ্য । ইতিমধ্যে ঘড়িতে ১২ টা বেজে ১৫ মিনিট । দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কেন্দ্র সচীবকে সালাম জানিয়ে বিদায় নিলাম ।

এর পর রওয়ানা দিলাম ভেন্ডাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে । তখন সময় ১২ টা বেজে ২৫ মিনিট । গেট দিয়ে প্রবেশ করতেই লক্ষ্য করলাম সেখানে অবস্থান করছেন ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই হরিদাস চন্দ্র সহ ১ পুলিশ সদস্য সহ ২ গ্রাম্য পুলিশ । তাদের অনুমোতি নিয়ে বিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেই লক্ষ্য করলাম সেই একই অবস্থা মাঠ ফাঁকা ।

কেন্দ্র সচীবেব কক্ষে প্রবেশ করেই দেখি কেন্দ্র সচীব আজিজুল ইসলাম একাই দাপ্তরিক কাজে ব্যস্ত । তার সঙ্গে কুশল বিনিময়ের পাশাপাশি কথা হয় পরীক্ষার পরিস্থিতি নিয়ে । তিনি জানালেন এ কেন্দ্র মোট পরীক্ষার্থী ৭২৬ জন । এর মধ্যে গুর্জিপাড়া, দুর্গাপুর ও বাড়ুদহ উচ্চ বিদ্যালয়ের ১ জন করে পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে । কিছুক্ষন পর অফিস রুমে আসলেন কেন্দ্রটির তদারকির দায়িত্বে নিয়োজিত উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা হারুন-অর-রশিদ ।

তিনি ততক্ষনে কক্ষ পরিদর্শেনের দায়িত্বে ছিলেন । তার সঙ্গেও পরীক্ষা নিয়ে কয়েক মিনিট কথা হয় । কিছুক্ষন পর আমার অনুরোধে তার সঙ্গে কয়েকটি কক্ষ ঘুরে দেখলাম । তখন পরীক্ষা শেষের ৭ মিনিট অবশিষ্ট ।কেন্দ্র সচীবের অফিসের সামনেই কথা বলছিলাম তদারকি কর্মকর্তা, কেন্দ্র সচীব, মানবজমিন প্রতিনিধি আনজারুল হকের সঙ্গে । এরি মধ্যে সেখানে আসলেন ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আমিনুর রহমান । কথা বলতেই পরীক্ষা শেষের ঘন্টা বেজে উঠল । পরীক্ষার্থীরাও বের হতে শুরু করল কক্ষ থেকে ।আমি সহ আনজারুল হক বিদায় নিলাম তাদের কাছ থেকে ।

একজন মিডিয়া ব্যাক্তি আমাকে যা ভাল লাগল, তা হলো এবারে কেন্দ্র ২ টিতে দেখলাম এক ভিন্ন রুপ । বিগত সময়ের মত পরীক্ষা কেন্দ্রে কিংবা অফিসে ছিলেন না কোন রাজনৈতিক নেতা, পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বহির্ভুত কোন শিক্ষক কিংবা কমিটির কেউ । সার্বিক ভাবে পরিক্ষা কেন্দ্র ২ টি ছিল বাস্তবিক অর্থেই পরীক্ষা কেন্দ্র । যেখানে ছিল এক নিরিবিলি পরিবেশ ।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছাত্রীকে কু-প্রস্তাব, পরিচালকের বিরুদ্ধে মামলা

খোরশেদ আলম সাগর : পরীক্ষায় ভাল নম্বর পাইয়ে দেয়ার অজুহাতে ছাত্রীকে কু-প্রস্তাব দিয়েছে লালমনিরহাটের কালীগঞ্জ ...