Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / আন্তর্জাতিক / সুদানে সেনা অভ্যুত্থান: প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত- প্রধানমন্ত্রী গ্রেপ্তার

সুদানে সেনা অভ্যুত্থান: প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত- প্রধানমন্ত্রী গ্রেপ্তার

আর্ন্তজাতিক ডেস্ক:

সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতা থেকে সরানো হয়েছে। একইসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ তাহের আয়ালাকে গ্রেপ্তরা করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ক্ষমতাসীন ন্যাশনাল কংগ্রেসে পার্টির প্রধান নেতৃবৃন্দকেও। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনী এক জরুরি ঘোষণায় এসব তথ্য জানিয়েছে। এসময় আরো জানানো হয় দেশটিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

 

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও সেনাবাহিনী প্রধান আওয়াদ ইবনে অউফ একথা নিশ্চিত করেন। খবরে বলা হয়, বুধবার গভীর রাতে সুদানের সেনা কর্মকর্তারা অমর আল-বশিরের রাষ্ট্রীয় বাস ভবনে উপস্থিত হন এবং প্রেসিডেন্টকে বলেন তাকে ক্ষমতা ছাড়তে হবে।

১৯৮৯ সাল থেকে গত ৩০ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন বশির। কিন্তু গত কয়েক মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছিল। তিন দশকের ক্ষমতার মেয়াদে প্রেসিডেন্ট বশির এই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন।

চলতি সপ্তাহের প্রথমদিকে সৈন্যরা গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা বাহিনীর উর্দি পরা সদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছিল। নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাজধানী খার্তুমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হওয়া কয়েক হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টাকালে সেনা সদস্যরা তাদের বাধা দেয়।

রাজধানী খার্তুমে সেনা মোতায়েন করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হওয়া প্রতিবাদকারীরা, ‘সরকারের পতন হয়েছে, আমরা জিতেছি’ বলে শ্লোগান দিচ্ছে। রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সংবাদিক জানিয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে হাজার হাজার লোক জড়ো হয়ে সরকারবিরোধী বিক্ষোভ করতে থাকায় সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনী মন্ত্রণালয়টির চারদিকে এবং প্রধান সড়ক ও সেতুগুলোতে সেনা মোতায়েন করেছে।

খার্তুমের হাজার হাজার বাসিন্দা রাজধানীর কেন্দ্রস্থলে জড়ো হয়ে নেচে, গেয়ে বশির বিরোধী শ্লোগান দিচ্ছে।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় ছয় বাংলাদেশিসহ নিহত ১০

আর্ন্তজাতিক ডেস্ক: মালয়েশিয়ায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ছয় বাংলাদেশিসহ ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ...