Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / সারাদেশ / সিলেট / হাওরে জাল দিয়ে শিকার করা হচ্ছে অতিথি পাখি

হাওরে জাল দিয়ে শিকার করা হচ্ছে অতিথি পাখি

মৌলভীবাজার প্রতিনিধি :

মৌলভীবাজারের হাওরগুলোতে প্রকাশ্যে জাল দিয়ে ফাঁদ পেতে, বিষ দিয়ে অতিথি পাখি শিকার করছে শিকারিরা।

সরজমিনে জেলায় অবস্তিত হাওর কাউয়া দীঘিতে গিযে দেখাযায়, হাওরের গিরিম, মাজের বান, কুবজারি বন সহ হাওরের বিভিন্ন এলাকায় শিকারিরা বাসের খুঁটি ব্যবহার করে পাখি শিকারের জাল দিয়ে ফাঁদ পেতে প্রকাশ্যে অতিথি পাখি শকিার করছে শিকারিরা।

খোঁজ নিয়ে জানা যায়, শিকারিরা দিনের বেলা জাল দিযে ফাঁদ পেতে রাখেন ও রাতে খাবার সন্ধ্যানে আসা অতিথি পাখিরা এই ফাঁদে আটকা পরেন। পরে সকাল বেলা শিকারিরা আটকা পরা পাখিগুলোকে উদ্ধার করে স্থানীয় পাইকারের কাছে বিক্রয় করে। যার ফলে দিনে দিনে কমছে হাওরগুলোতে অতিথি পাখির সংখ্যা। শুধু জাল দিয়ে ফাঁদ পেতে নয় বিভিন্ন জায়গায় বিষ দিয়ে ও পাখি শিকার করছে শিকারিরা।

আরও জানাযায়, হাওর কাউয়াদিঘি ছাড়াও কোতায় প্রকাশ্যে ফাঁদ পেতে, কোতায় কোতায় গোপনে বিষ দিয়ে শিকারিরা শিকার করছে জেলায় আবস্থিত দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকি, হাইল-হাওর , বাইক্কা বিলে ছুটে আসা অতিথি পাখিগুলো।

সাইবেরিয়া, চীনসহ অন্যান্য দেশ থেকে অতিথি পাখি শীতের শুরুতে ছুটে আসেন নিরাপদ আশ্রয়ে ও খাবার সন্ধানে হাওর গুলোতে। এসব অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে হাওর এলাকার আসপাসের গ্রাম ও বিলগুলো। বিভিন্ন দেশ থেকে আসা পাখি খাবারের সন্ধানে হাওরের বিলগুলোতে নির্বিঘেœ খাবার সংগ্রহে নামতে পারছে না। শিকারিরা জাল দিয়ে ফাঁদ পেতে পাখি শিকার করছে। দেশের যে কয়টি স্থানে অতিথি পাখির সমাগম ঘটে তার মধ্যে হাকালুকি, হাওর কাউয়া দীঘী, বাইক্কা বিল অন্যতম। অতিথি পাখির সর্ববৃহৎ এই সমস্ত সমাগমস্থলে প্রতি বছর পুরো শীত মৌসুম হাওরে বিচরণ করে পাখিরা আবার গরমের শুরুতেই তারা ফিরে যায় স্ব-স্ব আবাসস্থলে।

হ্ওার পারের একাধিক জনের সাথে কতা হলে তারা জানান, শিকারিরা দিনের বেলা জাল দিয়ে ফাঁদ পাতান,সকালে পাখি বিক্রি করেন।তাদেরকে পাখি শিকার না করার কতা বল্লে তারা উল্টো আমাদেরকে ধমক দেয়।

এ বিষয়ে কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল রাইছ ও রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসী আক্তার বলেন, বিষয়টি অবগত হলাম খোঁজ নিযে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালগঞ্জের লালবাজারে ফুটবল টুর্নামেন্ট প্রতিযোগিতা

জামালগঞ্জ প্রতিনিধি: ক্রীড়াই শক্তি ক্রীড়াই বল- জয় পরাজয় বড় কথা নয়, খেলায় অংশগ্রহনেই বড়   এই ...