Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / রাজনীতি / হাতে লিখে ৫০ সংসদীয় কমিটি গঠন করে প্রধানমন্ত্রীর রেকর্ড

হাতে লিখে ৫০ সংসদীয় কমিটি গঠন করে প্রধানমন্ত্রীর রেকর্ড

নিজস্ব প্রতিবেদক:

একাদশ জাতীয় সংসদ গঠনের পর প্রথম অধিবেশনের প্রথম ১০ কার্য দিবসের মধ্যেই ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন সম্পন্ন করা হয়েছে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদের কমিটির সদস্যদের নাম নিজ হাতে লিখে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

বাংলাদেশের ৪৮ বছরের ইতিহাসে এর আগে কোনো সংসদ এত দ্রুত কমিটি গঠন করতে পারেনি। আর এবারই সবগুলো নিজ হাতে লিখেছেন প্রধানমন্ত্রী।

বুধবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে সংসদ অধিবেশনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে চীফ হুইপ নূর ই আলম চৌধুরী ৫টি সংসদীয় কমিটির গঠনের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়। এছাড়া দুটি কমিটির প্রস্তাব স্পিকার নিজেই করেন। সব মিলিয়ে ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হলো।

আলহাজ্ব দবিরুল ইসলামকে সভাপতি করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য বীরবাহাদুর উশৈসিং, আবুল হাসনাত আব্দুল্লাহ, অ্যাড. কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দিন, দীপঙ্কর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোশতাক আহমেদ রবি।

সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকীকে সভাপতি করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- মো. মোজাম্মেল হোসেন, মো. শাহজাহান মিয়া, এ এম নাইমুর রহমান, আব্দুল আজিজ।

পদাতিকারবলে কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী। কমিটির অন্য সদস্যরা হলেন- সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আব্দুল মতিন খসরু, আনিসুল হক, চীফ হুইপ নূর ই আলম চৌধুরী।

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি করা হয়েছে সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজকে। কমিটির অন্য সদস্যরা হলেন- মোস্তাফিজুর রহমান ফিজার, ওমর ফারুক চৌধুরী, ইসমেত আরা সাদেক, নারায়ন চন্দ চন্দ, মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মো. নজরুল ইসলাম, মো. জিল্লুল হাকিম, মহিবুর রহমান মানিক।

পদাতিকারবলে বিশেষ অধিকার সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে। কমিটির অন্য সদস্যরা হলেন- সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক।

পদাতিকারবলে লাইব্রেরি কমিটির সভাপতি করা হয়েছে ডেপুটি স্পিকার মো ফজলে রাব্বী মিয়াকে। কমিটির অন্য সদস্যরা হলেন- আব্দুল মান্নান, আব্দুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, শফিকুর রহমান, ফখরুল ইমাম।

পিটিশন কমিটির সভাপতিও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। কমিটির অন্য সদস্যরা হলেন- মতিয়া চৌধুরী, মো. ফজলে রাব্বী মিয়া, অধ্যাপক আলী আশরাফ, খন্দাকার মোশাররফ হোসেন, ড. মহিউদ্দিন খান আলমগীর, আ. স. ম ফিরোজ, মোতাহার হোসেন, মইনুদ্দিন খান বাদল, মশিউর রহমান রাঙ্গা।

কমিটি গঠন প্রক্রিয়া শেষে স্পিকার বলেন, আমি অতি আনন্দের সাথে জানাচ্ছি যে গত ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের পথম অধিবেশনের যাত্রা শুরু হওয়ার পর ৩ জানুয়ারি বৈঠক থেকে সংসদীয় স্থীয় কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়, আজ ১০ম বৈঠকের মধ্যে সকল কমিটির গঠনের প্রস্তাব সংসদ নেতার অনুমতিক্রমে তার পক্ষে চীফ হুইপ নূর ই আলম চৌধুরী উত্থাপন করেন যা সর্বসম্মিতক্রমে এই সংসদে পাস হয়। এর মধ্য দিয়ে ৫০টি স্থায়ী কমিটি গঠনের কার্যক্রম শেষ হয়েছে।

তিনি বলেন, সকল সংসদীয় স্থায়ী কমিটি গঠনের ক্ষেত্রে প্রত্যেক সদস্যের নাম সংসদ নেতা তার শত ব্যস্ততার মাঝেও বৈঠক চলাকালীন সময়ে সংসদ কক্ষে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্য্যসহকারে অনেক সময় দিয়ে নিজের হাতে লেখে কমিটির গঠনের কার্যক্রম সম্পন্ন করেছেন।

এ সময় স্পিকার উপস্থিত সদস্যদের বলেন, আমার ডান হাতে সংসদ নেতার নিজের হাতে লেখা সেই কমিটির তালিকাগুলো দেখাচ্ছি। সংসদের প্রথম ১০ বৈঠকের মধ্যে ৫০টি স্থায়ী কমিটি গঠন করা এক অনন্য ‍দৃষ্টান্ত ও মাইলফলক।

কমিটি গঠনে প্রধানমন্ত্রীর নিজের হাতে লেখা কাগজগুলো সংসদের মহামূল্যবান দলিল হিসেবে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঐক্যফ্রন্টের গণশুনানির বিচারক হবেন ড. কামাল

মাহাবুব, ঢাকা: সংসদ নির্বাচনের ভোটগ্রহণে অনিয়ম নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানিতে প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন ...