মঙ্গলবার , ডিসেম্বর 18 2018
হোম / শিক্ষা সম্পর্কিত / ২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হবে
jsc jdc exam rution 2018

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হবে

অনলাইন ডেস্ক:

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ১ নভেম্বর থেকে শুরু হবে।

নির্ধারিত দিনগুলোতে ১০টা ও বিকাল ২টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৯ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি নিচে তুলে দেওয়া হলোঃ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাসময়সূচি ২০১৮

JSC-exam-rution2018 com

 

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

 

জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাসময়সূচি ২০১৮

JDC Exam 2018 rution

 

 জেএসসি পরীক্ষার সময়সূচি PDF ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 জেডিসি পরীক্ষার সময়সূচি PDF ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

পরীক্ষার হলে শিক্ষার্থীরা সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস হলে আনা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষায় শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট বেশি সময় পাবেন। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।

আর অটিস্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীরা পাবেন ৩০ মিনিট অতিরিক্ত সময়, চাইলে তাদের সঙ্গে শিক্ষক/অভিভাবক/সাহায্যকারী আসতে পারবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না।

২০১০ সাল থেকে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পরিপ্রেক্ষিতে গতবার থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওই মন্ত্রণালয় দায়িত্ব না নেওয়ায় এই পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হচ্ছ।

গতবছর জেএসসি-জেডিসি পরীক্ষা ০১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর শেষ হয়। গত ৩০ ডিসেম্বর দুপুরে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা। শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটের পাশাপাশি সবুজুবুড২৪শে উক্ত পরীক্ষার সূচি প্রকাশ করা হয়।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

জনপ্রিয় পোষ্ট আপনার ভাল লাগতে পারে দেখুন “সবুজ বিডি ২৪“ এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

ইবি উপাচার্য রাশিদ আসকারীর Nineteen Seventy One and Other Stories গ্রন্থটির ফরাসি অনুবাদের মোড়ক উন্মোচন

ইবি প্রতিনিধিঃ বিশিষ্ট লেখক, কলামিস্ট ও সাহিত্যিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারীর ইংরেজি গল্প সংকলন …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।