মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০৬:৪৯ পূর্বাহ্ন

নোটিশ :
‘‘সবুজবিডি২৪ ডট কম’’ এ আপনাকে স্বাগতম। সাইটের উন্নয়ন কাজ চলছে... এ সময় আমাদের সাইট ভিজিট করতে একটু সমস্যা হতে পারে সেজন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। আশা করছি খুব দ্রুত সমস্যার সমাধান হবে। আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

৮ বিভাগে ক্যানসার ও কিডনি হসপিটাল স্থাপন করা হবে- স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি:

বর্তমান সরকারের আমলে স্বাস্থ্য খাতের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এ সাফল্য ধরে রাখতে হলে তৃণমূল পর্যায়ে জনগণের দোরগোড়ায় নিরাপদ ও মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হবে। তাই ৮ বিভাগে ক্যানসার ও কিডনি হসপিটাল স্থাপন করা হবে। এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ পাঁচ হাজার বেডে উত্তীর্ণ করা হবে’।

শুক্রবার স্বাস্থ্য সেবা ২০১৯ উপলক্ষে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হসপিটালে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ সরকারের গত মেয়াদে ১৩ হাজার চিকিৎসক, ১৫ হাজার নার্স এবং ১৬ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমানে আরও ১০ হাজার চিকিৎসকসহ পর্যাপ্ত সংখ্যক নার্স এবং অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়োগের প্রক্রিয়া চলমান।

তিনি বলেন, উন্নত ও বিশেষায়িত চিকিৎসা সুবিধা বৃদ্ধির লক্ষ্যে নতুন নতুন হাসপাতাল নির্মাণের পাশাপাশি  আধুনিক সুযোগ-সুবিধা প্রদানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যাতে দেশের সকল মানুষ স্বল্প ব্যয়ে উন্নত চিকিৎসা নিতে পারে।

তিনি আরও বলেন, সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি স্বাস্থ্য খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বেসরকারি মেডিকেল কলেজ ও হসপিটালগুলো। তবে অধিকাংশ মেডিকেল কলেজে ভৌত অবকাঠামো ও শিক্ষা সরঞ্জাম নেই। যারা বিএমডিসির নীতিমালা মানছেন না সেসব প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে। সরকারি হোক আর বেসরকারি হোক প্রতিটি মেডিকেল কলেজ পরিচালিত হতে হবে প্রয়োজনীয় অভিজ্ঞ ও মেধাবী শিক্ষক দ্বারা। একই সঙ্গে অবকাঠামোগত সুবিধা ও চিকিৎসার সরঞ্জামও নিশ্চিত করতে হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস হসপিটালের পরিচালক প্রফেসর ড. নুরুল হুদা লেনিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, অধ্যাপক মুহিত কামাল প্রমুখ।

 

সব সময় আপডেট নিউজ পেতে আমাদের সাথেই থাকুন- সবুজ বিডি ২৪

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2018-2019  Sabuzbd24.Com
Design & Developed BY Sabuzbd24.Com